EN
  1. Home/
  2. ক্যাম্পাস

সারাদেশে হামলার প্রতিবাদে শাবিপ্রবি শিক্ষার্থীদের মশাল মিছিল

ক্যাম্পাস প্রতিবেদক | শাবিপ্রবি | প্রকাশিত: ০৪:৩২ এএম, ২০ অক্টোবর ২০২১

দেশের বিভিন্ন স্থানে সনাতন ধর্মাবলম্বীদের ঘরবাড়ি ও উপাসনালয়ে হামলার প্রতিবাদে মশাল মিছিল করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৯ অক্টোবর) রাতে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকের সামনে থেকে মশাল মিছিল বের করে শিক্ষার্থীরা। মিছিলটি মূল ফটক থেকে সিলেট-সুনামগঞ্জ আঞ্চলিক সড়ক দিয়ে নগরীর মদিনা মার্কেট এলাকা হয়ে পুনরায় বিশ্ববিদ্যালয়ের ফটকের সামনে এসে সমাবেশে মিলিত হয়।

মিছিলে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা ‌‌‌‘সারাদেশে আগুন জ্বলে প্রশাসন কি করে?’, ‌‘সন্ত্রাসবাদের আস্তানা ভেঙে দাও গুঁড়িয়ে দাও’, ‌‘মৌলবাদের কালো হাত ভেঙে দাও গুঁড়িয়ে দাও’, ‘ধর্মের নামে অজ্ঞতা বন্ধ করো করতে হবে’, ‘সাম্প্রদায়িক সন্ত্রাস বন্ধ করো করতে হবে’, ‘সাম্প্রদায়িক বিভেদ ভুলো, সমাধানের আওয়াজ তোলো’ প্রভৃতি স্লোগান দেন।

সমাবেশে শিক্ষার্থীরা হামলায় জড়িতদের শাস্তির পাশাপাশি ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন ও ক্ষতিপূরণসহ তিন দফা দাবি জানান।

দাবির মধ্যে রয়েছে- ১. সারাদেশে সংঘটিত সাম্প্রদায়িক সহিংসতার সঙ্গে জড়িত ও মদতদাতাদের গ্রেফতার করে বিচারের ব্যবস্থা করতে হবে। কর্তব্য পালনে ব্যর্থ প্রশাসনিক কর্মকর্তাদের অপসারণ করে কঠোর শাস্তির মুখোমুখি করতে হবে; ২. সাম্প্রদায়িক সহিংসতার দায় নিয়ে সরকার ও প্রশাসনকে সারাদেশে নিরাপত্তাহীনতায় ভোগা জনগণের যথাযথ নিরাপত্তার ব্যবস্থা করতে হবে; ৩. সাম্প্রদায়িক সহিংসতায় ক্ষতিগ্রস্তদের উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়া ও পুনর্বাসনের ব্যবস্থা করতে হবে।

মোয়াজ্জেম আফরান/এআরএ