ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

নজরুল এখনও অনাবিষ্কৃত: চবি উপাচার্য

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় | প্রকাশিত: ০৩:৪৯ পিএম, ২৬ মে ২০২২

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেছেন, কাজী নজরুল ইসলাম দ্রোহ ও মানবতার কবি। আমরা তার সম্পর্কে সবাই কমবেশি জানি। তিনি তার জীবনীগ্রন্থ লিখে জাননি। কোনো গ্রন্থে তার সম্পর্কে আমরা পূর্ণাঙ্গভাবে জানতে পারি না। নজরুল এখনও অনাবিষ্কৃত।

বৃহস্পতিবার (২৬ মে) বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মজয়ন্তী উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন চবি উপাচার্য।

jagonews24

অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। তিনি বলেন, ‘নজরুলের জীবনী নিয়ে যা-ই লেখা হোক না কেন তা হবে ফিকশন। কারণ তিনি তার জীবনী লিখে যাননি। আজ আমরা দেখছি সম্প্রদায়ে সম্প্রদায়ে, মানুষে মানুষে যুদ্ধ হচ্ছে। কিন্তু আমরা কোনো সমাধান পাচ্ছি না। কারণ নজরুল যে সাম্যবাদের কথা বলেছেন তা আজ অনুপস্থিত।’

jagonews24

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমাজসেবায় একুশে পদকপ্রাপ্ত পিএইচপি গ্রুপের চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান।

আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কথাসাহিত্যিক বিশ্বজিৎ চৌধুরী। সংগীত পরিবেশন করেন খ্যাতিমান শাস্ত্রীয় ও নজরুল সংগীতশিল্পী ড. প্রিয়াংকা গোপ।

রোকনুজ্জামান/এসআর/জিকেএস