ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

ঢাবিতে ট্রান্সক্রিপ্ট সফটওয়্যার ও তথ্য বাতায়ন উদ্বোধন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | প্রকাশিত: ০৯:৫৪ পিএম, ২৯ জুন ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) গ্র্যাজুয়েটদের ট্রান্সক্রিপ্ট প্রদান সেবা সহজীকরণের লক্ষ্যে সফটওয়্যার প্রবর্তন করা হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের সেবাগ্রহণ সংক্রান্ত অভিযোগ নিষ্পত্তি ও আপিল নিষ্পত্তির লক্ষ্যে তথ্য বাতায়ন চালু করা হয়েছে।

বুধবার (২৯ জুন) অধ্যাপক আবদুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আয়োজিত এক অনুষ্ঠানে ঢাবির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ সেবার উদ্বোধন করেন।

তথ্য বাতায়ন ও ট্রান্সক্রিপ্ট সফটওয়্যার প্রবর্তনের সঙ্গে জড়িতদের ধন্যবাদ জানিয়ে উপাচার্য আখতারুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয়ের সার্বিক কার্যক্রমকে ডিজিটালাইজেশনের আওতায় আনার ক্ষেত্রে এটি একটি গুরুত্বপূর্ণ সংযোজন।

এর মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও প্রশাসনিক কাজে আরও গতিশীলতা আসবে। স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত হবে এবং সেবার মান বাড়বে বলে তিনি আশা প্রকাশ করেন।

এখন থেকে ঢাবির গ্র্যাজুয়েটরা ওয়েবসাইটে  লগইন করে অনলাইনে ট্রান্সক্রিপ্ট সেবা নিতে পারবেন। জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নের অংশ হিসেবে ঢাবিতে এ সেবা কার্যক্রম চালু করা হলো।

ঢাবির ইনোভেশন টিমের তত্ত্বাবধানে পরীক্ষা নিয়ন্ত্রকের অফিস ও কেন্দ্রীয় ভর্তি অফিস যৌথভাবে ট্রান্সক্রিপ্ট শাখা অটোমেশন কার্যক্রম বাস্তবায়ন করেছে। এছাড়া বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) কমিটি ও আইসিটি সেল যৌথভাবে তথ্য বাতায়ন (এপিএ লিংক) প্রস্তুত করেছে।

অনুষ্ঠানে ঢাবির ইনোভেশন টিমের আহ্বায়ক অধ্যাপক ড. ইসতিয়াক এম সৈয়দ, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আসিফ হোসেন খান, অর্গ্যানাইজেশন স্ট্র্যাটেজি অ্যান্ড লিডারশিপ বিভাগের সহযোগী অধ্যাপক মো. রাশেদুর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আল-সাদী ভূঁইয়া/এমআইএইচএস/এমপি/জিকেএস