ভিডিও EN
  1. Home/
  2. ক্যাম্পাস

ঢাবি প্রশাসনের ব্যর্থতায় রক্তাক্ত হয়েছে ছাত্রদল: সাদা দল

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক | প্রকাশিত: ০৫:০৬ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২২

উপাচার্যের সঙ্গে দেখা করতে এসে ছাত্রলীগের হামলায় ছাত্রদল নেতাকর্মীদের আহত ও রক্তাক্ত হওয়ার ঘটনায় ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের ব্যর্থতাকে দায়ী করেছে বিএনপি-জামায়াতপন্থি শিক্ষকদের সংগঠন সাদা দল।

বুধবার (২৮ সেপ্টেম্বর) সাদা দলের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক অধ্যাপক মো. লুৎফর রহমান স্বাক্ষরিত এক বিবৃতিতে এ কথা জানানো হয়।

বিবৃতিতে সাদা দল জানায়, মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) ঢাবি ক্যাম্পাসে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার নবগঠিত কমিটির নেতাকর্মীদের ওপর ছাত্রলীগের নির্মম, ন্যক্কারজনক ও বর্বরোচিত হামলার ঘটনায় আমরা গভীর উদ্বেগ প্রকাশসহ ঘটনার নিন্দা জ্ঞাপন ও প্রতিবাদ জানাচ্ছি।

গতকাল ছাত্রদল ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার নবঘোষিত কমিটির নেতারা উপাচার্যের সঙ্গে পূর্বনির্ধারিত সৌজন্য সাক্ষাতের উদ্দেশ্যে ক্যাম্পাসে প্রবেশের পথে গণতন্ত্র ও মুক্তি তোরণের কাছে ছাত্রলীগের উচ্ছৃঙ্খল নেতাকর্মীরা সশস্ত্র হামলা চালায়। এ ঘটনায় ছাত্রদলের ঢাবি শাখার সভাপতি খোরশেদ আলম সোহেল, সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক ফারহান আরিফ ও রাজু আহমেদসহ অন্তত ১৫ জন নেতাকর্মী গুরুতর আহত হন।

‘আমরা জেনেছি, ছাত্রদলের নবগঠিত কমিটির নেতারা উপাচার্যের কাছ থেকে সময় নিয়ে তার সঙ্গে সৌজন্য সাক্ষাতের জন্য আসছিলেন। কাজেই তাদের নিরাপদে সাক্ষাতের বিষয়টি নিশ্চিত করা বিশ্ববিদ্যালয় প্রশাসনের দায়িত্ব ছিল। আমরা মনে করি বিশ্ববিদ্যালয় প্রশাসন, বিশেষ করে প্রক্টরিয়াল বডি তা করতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। তাদের এ ব্যর্থতার কারণে ছাত্রদলের নেতাকর্মীরা ছাত্রলীগের দুষ্কৃতকারীদের হামলার শিকার হয়ে রক্তাক্ত ও আহত হয়েছেন।’

আরও পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রদলকর্মীদের পেটালো ছাত্রলীগ

সাদা দল জানায়, মুক্তবুদ্ধি ও স্বাধীন চিন্তা চর্চা ও লালনের প্রধান কেন্দ্র ঢাকা বিশ্ববিদ্যালয়। এখানে ক্রীয়াশীল ছাত্র সংগঠনগুলো নির্বিঘ্নে তাদের কর্মসূচি পালন করবে এটিই প্রত্যাশিত। কিন্তু আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ করছি গত এক যুগেরও বেশি সময় ধরে ক্যাম্পাসকে সরকার সমর্থক ছাত্র সংগঠনের একক আধিপত্যের লালনভূমিতে পরিণত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ে সহাবস্থানের ঐতিহ্যকে ভূলষ্ঠিত করা হয়েছে। বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্বিকার ভূমিকার সুযোগে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে সন্ত্রাসী কর্মকাণ্ডের অভয়ারণ্যে পরিণত করা হয়েছে। কিন্তু এ অবস্থা কোনোভাবেই কাম্য নয়। দ্রুত এর অবসান হওয়া প্রয়োজন।

আরও পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয়ে আহত ছাত্রদলের ৬ নেতাকর্মী ঢাকা মেডিকেলে

বিবৃতিতে আরও জানানো হয়, ক্যাম্পাসে সব দল-মতের সহাবস্থান এবং মুক্তবুদ্ধি চর্চার উপযুক্ত গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিতকরণে সংশ্লিষ্ট সবাইকে সোচ্চার হওয়ার জন্য আমরা আহ্বান জানাচ্ছি। একই সঙ্গে গতকালের সন্ত্রাসী আক্রমণে আহত ছাত্রদল নেতাকর্মীদের সুচিকিৎসার ব্যবস্থাসহ হামলার ঘটনায় জড়িতদের চিহ্নিত করে দ্রুত তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি জোর দাবি জানাচ্ছি।

আল-সাদী ভূঁইয়া/ইএ/এএসএম