মালিকের বাড়ি দখল করলেন কেয়ারটেকার

জেলা প্রতিনিধি পঞ্চগড়
প্রকাশিত: ০৪:০২ পিএম, ১২ ডিসেম্বর ২০১৯
মালিকের বাড়ি দখল করলেন কেয়ারটেকার

পঞ্চগড়ের আটোয়ারীতে জসিম উদ্দিন নামে এক কেয়ারটেকারের বিরুদ্ধে তার মালিকের জমিসহ ঘরবাড়ি দখলের অভিযোগ উঠেছে। এ বিষয়ে একাধিকবার সালিশ বৈঠক হলেও প্রভাবশালী মহলের ইন্ধনে বিষয়টি অমীমাংসিত রয়েছে গেছে।

বুধবার পৈতৃক সম্পত্তি বুঝে নিতে গেলে ওই কেয়ারটেকারের মারধরের শিকার হন বাড়ির মালিকের সন্তান। এ ঘটনায় বৃহস্পতিবার জসীম উদ্দিন ও তার সহযোগীদের আসামি করে আটোয়ারী থানায় একটি অভিযোগ করা হয়েছে।

অভিযোগ সূত্রে জানা গেছে, প্রায় ১০ বছর আগে আটোয়ারী উপজেলার রাধানগর ইউনিয়নের রসেয়া এলাকার আমিরুজ্জামান তার বাড়িসহ জমি দেখাশোনার জন্য একই এলাকার জসিম উদ্দিনকে কেয়ারটেকার হিসেবে নিযুক্ত করেন। আমিরুজ্জামান পরিবার নিয়ে জেলা শহরে থাকতেন। অভিযুক্ত জসিম একই সঙ্গে আমিরুজ্জামানের বড় ভাই বদিউজ্জমানের ব্যবসা প্রতিষ্ঠানে ম্যানেজার হিসেবেও দায়িত্ব পালন করেন।

২০১৪ সালের মার্চ মাসে আমিরুজ্জামান মারা যান। একই বছরে তার স্ত্রী উম্মে তাহেরা খাতুন ও বড় মেয়ে রওনক জাহানও মারা যান। শুরুতে জমিজমার হিসেব সঠিকভাবে দিলেও আমিরুজ্জামান মারা যাওয়ার পর টালবাহানা শুরু করেন জসিম। এরই মধ্যে আমিরুজ্জামানের অপর দুই মেয়ে জমির ফসলের হিসেব চাইলে তাদের সঙ্গেও টালবাহানা এবং একপর্যায়ে হুমকি দেয়া হয়। পরে বাড়িসহ আবাদি জমি নিজের বলে দাবি করেন জসিম উদ্দিন। দখল ধরে রাখতে তিনি স্থানীয় প্রভাবশালীদেরও ‘ম্যানেজ’ করেন।

গতকাল বুধবার আমিরুজ্জামানের মেজ মেয়ে জাফরীন জাকিয়া খাতুন তার স্বামীসহ তাদের পূর্বের আধিয়ার আব্দুল গফ্ফার ও তার স্ত্রী পারভীন আক্তারকে সঙ্গে নিয়ে পৈতৃক ভিটায় গেলে জসিম উদ্দিন ও তার সহযোগীরা তাদের চারজনকেই মারপিট করেন। পরে স্থানীয়রা তাদের উদ্ধার করে আটোয়ারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেন।

আমিরুজ্জামানের মেয়ে জাফরীন জাকিয়া খাতুন বলেন, মা-বাবা মারা গেছেন। আমাদের কোনো ভাই নেই। এখন আমরা পৈতৃক ভিটায় যেতে পারছি না। সেখানে গেলে আমাদের ওপর হামলা করা হয়। আমাদের ভাই না থাকায় বাবার ৩২ একর জমির মধ্যে ১২ একর চাচা ও ফুফুরা পাবেন। বাকি ২০ একর আমরা পাব। কিন্তু জসিম আমাদের সব জমি দখল করে রেখেছে। যাকে আমার বাবা আশ্রয় দিয়েছেন, চাকরি দিয়েছেন, তিনিই আজ আমাদের আশ্রয় কেড়ে নিচ্ছেন। এ নিয়ে একাধিকবার থানায় অভিযোগ দেয়া হয়েছে, সালিশ বৈঠক হয়েছে, আদালতে মামলাও করা হয়েছে। কিন্তু আমরা আমাদের বাড়িতে যেতে পারছি না। জমির ফসল ভোগ করতে পারছি না।

অভিযুক্ত জসিম উদ্দিন বলেন, আমিরুজ্জামান আমাকে তার বাড়িতে থাকতে দিয়েছেন এটা ঠিক। কিন্ত আমি তাদের সম্পদ দখল করেছি এটা ঠিক নয়। তাদের বাড়িতে খাস জমিও রয়েছে, সেগুলো তো তাদের সম্পত্তি নয়। এছাড়া আমিরুজ্জামানের স্ত্রী ও ছেলে না থাকায় ভাই ও বোনদের অংশের ৩ একর ৬৬ শতক জমি আমি কিনে নিয়েছি। ওরা আমার এই কেনা জমিও তাদের বলে দাবি করছেন।

আটোয়ারী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইজার উদ্দিন বলেন, জমি নিয়ে তাদের বিরোধ দীর্ঘদিনের। এর আগে থানায় সমঝোতার পরও তা মানা হয়নি। বুধবারের ঘটনায় জসিমের বিরুদ্ধে দুটি অভিযোগের পাশাপাশি জাফরীন জাকিয়াদের বিরুদ্ধেও একটি অভিযোগ করা হয়েছে। সব অভিযোগ খতিয়ে দেখে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

সফিকুল আলম/এমবিআর/এমকেএইচ

সর্বশেষ - দেশজুড়ে

জাগো নিউজে সর্বশেষ

জাগো নিউজে জনপ্রিয়