1. Home/
  2. অর্থনীতি

শতরঞ্জিতে একটি কিনলে দুটি ফ্রি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০২:০৭ পিএম, ৩০ জানুয়ারি ২০২০

এবারের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় ৫০ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে শতরঞ্জি। এমনকি একটি কিনলে দুটি ফ্রি অফারও চলছে কারুপণ্যের প্রতিষ্ঠানটির স্টলে। আগ্রহীরা শতরঞ্জির স্টল থেকে পাপোশ, ম্যাট, ব্যাগ ও বিছানার চাদরসহ আবহমান গ্রাম বাংলার ঐতিহ্যবাহী বিভিন্ন পণ্য কিনতে পারছেন।

মেলার ভিআইপি গেট দিয়ে প্রবেশ করে একটু সামনে এগুতেই চোখে পড়বে শতরঞ্জির স্টল। বাঁশের চাটাই ও খড় দিয়ে তৈরি স্টলটি সহজেই নজর কাড়বে দর্শনার্থীদের।

দোতলা স্টলটির ভেতরে গেলে দেখা যাবে বাহারী শ্যাগী, ফ্লোর ম্যাট, একরেলিক ফ্লোর ম্যাট, ডোর ম্যাট, পাটের ব্যাগ, শাড়ি, লুঙ্গি, কামিজ, নকশীকাঁথা, মাটির পাত্র, দা, বটি, ছুরি, জেলেদের মাছ ধরার জালসহ অসংখ্য পণ্য।

jagonews24

এসব পণ্যের মধ্যে শতরঞ্জির পাপোশ, ফ্লোর ম্যাটের প্রতিই ক্রেতা-দর্শনার্থীদের নজর বেশি। সেজন্য এসব পণ্যের ওপর নানা হারে মূল্য ছাড় দেয়া হচ্ছে। দেয়া হচ্ছে একটি কিনলে দুটি ফ্রি অফারও।

স্টলটির বিক্রয়কর্মী আরিফ জাগো নিউজকে বলেন, গ্রামবাংলার ঐতিহ্য সামনে রেখে শতরঞ্জি বিভিন্ন পণ্য তৈরি করে। আমাদের কাছে যেসব পণ্য আছে তা একসময় রাজা-বাদশাহরা ব্যবহার করতেন। এখন এসব পণ্য তৈরি করে দেশের বিভিন্ন অঞ্চলে বিক্রি করছি। পাশাপাশি ইউরোপ-আমেরিকাতেও রফতানি হচ্ছে।

তিনি বলেন, আমাদের এখানে পণ্যের অভাব নেই। ৮০ টাকা থেকে শুরু করে ৩০ হাজার টাকা দামের পণ্যও আছে। এসব পণ্যের ওপর ক্রেতাদের আকর্ষণীয় ছাড় দেয়া হচ্ছে। ছাড় দেয়া পণ্যের প্রতিই ক্রেতাদের আগ্রহ বেশি।

সুমন নামের আরেক বিক্রয়কর্মী বলেন, একটি কিনলে দুটি ফ্রি বা ৩০-৫০ শতাংশ পর্যন্ত ছাড় দিয়ে যেসব পণ্য বিক্রি করছি তার মানও খুব ভালো। বাইরে এসব পণ্যের ওপর কোনো ছাড় নেই।

jagonews24

তিনি বলেন, আমাদের পণ্য সম্পর্কে যারা জানেন তাদের কাছে নতুন করে কিছু বলার নেই। তারা এসে কোনো প্রশ্ন না করেই আমাদের পণ্য কিনে নিয়ে যান। আমাদের পণ্য কিনে ঠকেছেন, এমন অভিযোগ কেউ করতে পারবেন না।

স্টলটি থেকে ফ্লোর ম্যাট কেনা মারিয়া বলেন, শতরঞ্জির পণ্য অনেক ভালো। গত বছর মেলা থেকে আমি শতরঞ্জির বেশ কয়েকটি পাপোশ কিনেছিলাম। ব্যবহার করে বেশ মজা পেয়েছি। এবার একটি ফ্লোর ম্যাট কিনলাম। আশা করি এটাও ভালো হবে।

এমএএস/এইচএ/এমকেএইচ