EN
  1. Home/
  2. অর্থনীতি

সূচকের পতনে বেড়েছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৪:০৬ পিএম, ৩০ নভেম্বর ২০২০

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের শেয়ারবাজারে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। এতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচক কমেছে। তবে দুই বাজারেই বেড়েছে লেনদেনের পরিমাণ।

আগের দিনের মতো আজও প্রায় সবকটি বীমা কোম্পানির শেয়ার দাম বাড়ার মাধ্যমে লেনদেন শুরু হয়। তবে শেষদিকে এসে বেশিরভাগ বীমা কোম্পানির শেয়ার দাম কমে। একের পর এক বীমা কোম্পানির দরপতন হওয়ায়, অন্য খাতেও নেতিবাচক প্রভাব পড়ে।

ফলে দিনের লেনদেন শেষে ডিএসইতে ৯৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৪৪টি এবং ১১১টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের দরপতন হওয়ায় দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৪ পয়েন্ট কমে ৪ হাজার ৮৬৬ পয়েন্টে নেমে গেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ১১৩ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট কমে ১ হাজার ৬৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

বাজারটিতে লেনদেন হয়েছে ৮০৪ কোটি ২১ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৭৬৬ কোটি ২১ লাখ টাকা। সে হিসাবে আগের দিনের তুলনায় লেনদেন বেড়েছে ৩৮ কোটি টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার শেয়ার। কোম্পানিটির ৫২ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা রূপালী ইন্স্যুরেন্সের ২৩ কোটি ৩৩ লাখ টাকার লেনদেন হয়েছে। ২২ কোটি ৮৯ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বেক্সিমকো।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স, প্রগতি ইন্স্যুরেন্স, নিটল ইন্স্যুরেন্স, নর্দান ইসলামী ইন্সুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্স, স্কয়ার ফার্মাসিউটিক্যালস এবং ন্যাশনাল ফিড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএএসপিআই কমেছে ৪৬ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৪ কোটি ৬৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৪৫টি প্রতিষ্ঠানের মধ্যে ৭৪টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১১৫টির এবং ৫৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

এমএএস/বিএ/এমএস