EN
  1. Home/
  2. অর্থনীতি

সূচক বাড়লেও কমেছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৩:১৪ পিএম, ০১ ডিসেম্বর ২০২০

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (০১ ডিসেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের বড় উত্থান হয়েছে। সূচক বাড়লেও ডিএসইতে লেনদেনের পরিমাণ কমছে। তবে সিএসইতে বেড়েছে লেনদেন।

এদিন লেনদেনের শুরুতেই শেয়ারবাজারে বড় উত্থানের আভাস পাওয়া যায়। প্রথম ঘণ্টার লেনদেনেই ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৩৭ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শেষ পর্যন্ত সূচকের এই উত্থান প্রবণতা অব্যাহত থাকে।

ফলে দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯০৩ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ১২০ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৯৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

মূল্য সূচকের এই উত্থানের দিনে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৪৯ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বৃদ্ধির তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ৯২টি এবং ১০৯টির দাম অপরিবর্তিত রয়েছে।

বাজারটিতে লেনদেন হয়েছে ৬৬৩ কোটি ৮৪ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৮০৪ কোটি ২১ লাখ টাকা। সে হিসেবে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ১৪০ কোটি ৩৭ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার শেয়ার। কোম্পানিটির ৩১ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা প্রগতী ইন্স্যুরেন্সের ২১ কোটি ৯১ লাখ টাকার লেনদেন হয়েছে। ১৯ কোটি ৪৯ লাখ টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে আইএফআইসি ব্যাংক।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বেক্সিমকো, আমরা নেটওয়ার্ক, বাংলাদেশ সাবমেরিন কেবলস, ন্যাশনাল ফিড, কাশেম ইন্ডাস্ট্রিজ, নর্দান ইসলামী ইন্স্যুরেন্স এবং নিটল ইন্স্যুরেন্স।

এদিকে, সিএসইর সার্বিক মূল্য সূচক সিএএসপিআই বেড়েছে ১১৩ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ২৬ কোটি ৮৩ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২৪২টি প্রতিষ্ঠানের মধ্যে ১১০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৭২টির এবং ৬০টির দাম অপরিবর্তিত রয়েছে।

এমএএস/এসএস/এমকেএইচ