EN
  1. Home/
  2. অর্থনীতি

জানুয়ারির মাঝামাঝি পর্যন্ত এলএনজি পরিবহন বন্ধ

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৯:৩৬ পিএম, ৩০ নভেম্বর ২০২১

আন্তর্জাতিক খুচরা বাজার থেকে আমদানি করা তরল প্রাকৃতিক গ্যাস (এলএনজি) সরবরাহকারী জাহাজের মুরিং লাইন ছিঁড়ে যাওয়ায় আগামী জানুয়ারি মাসের মাঝামাঝি পর্যন্ত এলএনজি সরবরাহে সমস্যা হবে।

মঙ্গলবার (৩০ নভেম্বর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানোর পাশাপাশি মুরিং লাইন ছেঁড়ার ঘটনায় দুঃখ প্রকাশ করেছে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ।

এলএনজি কার্গো জাহাজে থাকা অবস্থায় সুরক্ষিত রাখতে যে পদ্ধতিতে বেঁধে রাখা হয়, তাকেই মুরিং লাইন বোঝায়। বাঁধটি ছিঁড়ে যাওয়ায় এ সমস্যা সৃষ্টি হয়েছে।

সমস্যা সমাধানে জানুয়ারি পর্যন্ত সময় লাগতে পারে জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার ফ্লোটিং স্টোরেজ অ্যান্ড রি-গ্যাসিফিকেশনের দুটি ইউনিটের মধ্যে একটির মুরিং লাইন ছিঁড়ে যাওয়ায় জাহাজ থেকে জাহাজে এলএনজি পরিবহন করা সম্ভব হবে না। ফলে এলএনজি সরবরাহে বিঘ্ন ঘটবে। আগামী বছরের ১৫ জানুয়ারির মধ্যে এ ত্রুটি মেরামত বা পুনঃস্থাপন সম্ভব হবে বলে আশা করা যাচ্ছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ গ্যাস সরবরাহে সাময়িক এ বিঘ্ন সৃষ্টির জন্য দুঃখ প্রকাশ করছে। প্রাকৃতিক গ্যাস ব্যবহারে সবাইকে সাশ্রয়ী হওয়ার জন্য বিজ্ঞপ্তিতে অনুরোধ জানানো হয়।

এমআইএস/এমকেআর/এমএস