পাঁচদিনের অনশনে অসুস্থ ১৪৫ মাদরাসা শিক্ষক

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ০৬:৪৮ পিএম, ১৩ জানুয়ারি ২০১৮
পাঁচদিনের অনশনে অসুস্থ ১৪৫ মাদরাসা শিক্ষক

শিক্ষা প্রতিষ্ঠান জাতীয়করণের দাবিতে টানা ৫ দিনের অনশনে অসুস্থ হয়ে পড়ছেন স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষকরা। এ পর্যন্ত অসুস্থ হয়েছেন প্রায় দেড়শ’ শিক্ষক। এর মধ্যে ৮ জনের অবস্থা গুরুতর। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে বলে জানিয়েছেন আন্দোলনরত শিক্ষকরা।

তারা জানান, জাতীয়করণের দাবিতে টানা ৮ দিন জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান ধর্মঘট পালনের পর সরকারের পক্ষ থেকে এ বিষয়ে কোনো আশ্বাস না মেলায় গত মঙ্গলবার থেকে একই স্থানে তীব্র শীতের মধ্যে খোলা আকাশের নিচে আমরণ অনশন পালন করছেন।

movement-(2)

তারা আরও জানান, আমরণ অনশনে শনিবার সন্ধ্যা পর্যন্ত ১৪৫ জন অসুস্থ হয়ে পড়েছেন। তার মধ্যে ৮ জন ঢাকা মেডিকেলে ভর্তি রয়েছেন। অন্যদের অনশন স্থলে প্রাথমিক চিকিৎসা ও শরীরে স্যালাইন দেয়া হয়েছে।

বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা শিক্ষক সমিতির সভাপতি আলহাজ কারী রুহুল আমিন চৌধুরী বলেন, ইবতেদায়ি মাদরাসায় শিক্ষাকতা করে আমরা মানবেতর জীবন-যাপন করছি। স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণের ন্যায্য দাবি প্রতিষ্ঠায় শীতের মধ্যে খোলা আকাশের নিচে আমরণ অনশন চালিয়ে যাচ্ছি।

movement-(2)

তিনি বলেন, আমরা দীর্ঘদিন ধরে স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসা জাতীয়করণের দাবি করে আসলেও এ পর্যন্ত বিষয়টি আমলে নেয়া হয়নি। এ কারণে আমরা বাধ্য হয়ে আমরণ আন্দোলনে যুক্ত হয়েছি। প্রধানমন্ত্রীর পক্ষ থেকে সুনির্দিষ্ট আশ্বাস ছাড়া আমাদের আন্দোলন অব্যাহত থাকবে। প্রয়োজনে আমরা প্রাণ দেব, তবু আন্দোলন ছেড়ে যাব না।

movement-(2)

আন্দোলনকারী শিক্ষকরা বলেন, লেখাপড়া শিখে শিক্ষকতার মহান পেশায় এসেছি। বেতন-ভাতা না পাওয়ায় পরিবারের ভরণপোষণের খরচ মেটাতে পারছি না। মানবেতর জীবন-যাপন করছি। তাই রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়ের ন্যায় স্বতন্ত্র ইবতেদায়ি মাদরাসাও জাতীয়করণ করতে হবে।

এমএইচএম/এমএমজেড/জেআইএম

আপনার মতামত লিখুন :

এই বিভাগের সর্বশেষ