1. Home/
  2. বিনোদন

মারা গেলেন টম অ্যান্ড জেরির পরিচালক

বিনোদন ডেস্ক | প্রকাশিত: ০৯:৩৩ পিএম, ১৯ এপ্রিল ২০২০

না ফেরার দেশে চলে গেলেন অস্কারজয়ী মার্কিন ইলাস্ট্রেটর, অ্যানিমেটর, নির্মাতা ও প্রযোজক জিন ডেইচ। তার বয়স হয়েছিল ৯৫ বছর। টুইটারে এই গুণী মানুষটির মৃত্যুর খবর নিশ্চিত করেছেন প্রকাশক পেট্র হিমেল। তিনি জানানা, গত ১৬ এপ্রিল শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন জিন ডেইচ।

‘টম অ্যান্ড জেরি’ কার্টুন সিরিজের আট জন পরিচালকের মধ্যে একজন ছিলেন জিন। ‘টম অ্যান্ড জেরি’ কার্টুনের ১৩ পর্ব পরিচালনা করেছিলেন তিনি। এই প্রজেক্টের সঙ্গে ১৯৬১-৬২ মৌসুমে কাজ করেছিলেন তিনি। এছাড়া ‘পাপাই দ্য সেইলর’ কার্টুন সিরিজের কিছু পর্বও পরিচালনা করেছেন এই নির্মাতা।

জিন ডেইচ তার স্ত্রী ও তিন সন্তান রেখে গেছেন। টেরিটুনস, আন্ডার ২০ সেঞ্চুরি ফক্সের শিল্প নির্দেশক হিসেবে কাজ অনেক দিন কাজ করেছেন জিন সিডনি এলিফ্যান্ট, গ্যাস্টন লে ক্রাইওন, ক্লিন্ট ক্লোবার এবং টেরেবল থম্পসনের মতো চরিত্রগুলো তারই তৈরি।

১৯২৪ সালে শিকোগোতে জন্মগ্রহণ করে জিন। ১৯৫৯ সালে তিনি গ্রাগে চলে আসেন। ১৯৬০ সালে সিনেমা ‘মানরো’ দিয়ে সেরা অ্যানিমেটেড শর্ট ফিল্ম ক্যাটাগরিতে অস্কার জিতে নেন তিনি। ১৯৬৪ সালে একই ক্যাটাগরিতে ‘তারনাডনিক’ ও ‘হাউ টু অ্যাভয়েড ফ্রেন্ডশিপ’ সিনেমা দুটিও অস্কারে মনোনয়ন পায়।

এই নির্মাতার পুরো নাম ইউজিন মেরিল ডেইচ, যদিও জিন ডেইচ নামেই তিনি সুপরিচিত। ক্যারিয়ারের শুরুতে উত্তর আমেরিকার বিমানবাহিনীতে ড্রাফটস-ম্যান হিসেবে কাজ করেন জিন, এরপর সেনাবাহিনী এবং বিমানবাহিনীর পাইলট হিসেবেও প্রশিক্ষণ নিয়েছেন। তবে স্বাস্থ্যগত কারণে ১৯৪৪ সালে তিনি সেনাবাহিনী থেকে অবসর নেন। এরপরেই শুরু হয় তার শিল্পীজীবন, প্রবেশ করেন অ্যানিমেশনের জগতে।

এমএবি/এমএস

আরও পড়ুন