EN
  1. Home/
  2. বিনোদন
× Siteblock

দুনিয়া মাতানো কিছু হরর সিনেমা

বিনোদন ডেস্ক | প্রকাশিত: ০৬:৩৪ পিএম, ৩১ অক্টোবর ২০২০

হ্যালোইন নিয়ে নানা দেশে নানা মতামত দেখা যায়। প্রতি বছর ৩১ অক্টোবর নানা অদ্ভুত কর্মকাণ্ডের মাধ্যমে প্রায় অনেক দেশেই পালিত হয়ে থাকে উৎসবটি। অনেকেই মনে করে থাকেন হ্যালোইনের বিশ্বাসগুলো খ্রিস্টধর্মজাত।

এর সাথে পৌত্তলিক প্রথার কোনো সম্পর্ক নেই। আবার অনেকে মনে করে থাকেন পৃথিবীতে যত ভূত-প্রেত আছে সবাই লোকালয়ে চলে আসে ৩১ অক্টোবর রাতে। সে জন্যই এই রাতটিতে পালন করা হয় হ্যালোইন উৎসব।

হ্যালোইন উৎসবে পালিত কর্মকাণ্ডের মধ্যে আছে 'ট্রিক-অর-ট্রিট', 'বনফায়ার বা অগ্ন্যুৎসব,' আজব পোষাকের পার্টি', ভৌতিক স্থান ভ্রমণ, ভয়ের চলচ্চিত্র দেখা ইত্যাদি।

আমাদের আলোচ্য হরর সিনেমা। পৃথিবীতে ভৌতিক গল্পের অনেক সিনেমা বিখ্যাত হয়েছে। দেখে নেয়া যাক সাম্প্রতিককালে মুক্তি পাওয়া পৃথিবীর সেরা কিছু ভৌতিক সিনেমার তালিকা-

ব্ল্যাক বক্স
ব্ল্যাক বক্স হলো ২০২০ সালের আমেরিকান সায়েন্স ফিকশন হরর সিনেমা। পরিচালনায় ছিলেন ইমানুয়েল ওসি-কুফুর জুনিয়র এবং লিখেছেন স্টিফেন হারম্যান। ছবিটিতে অভিনয় করেছেন মামুদৌ অ্যাথি, ফিলিকিয়া রাশাদ, আমান্ডা ক্রিস্টিন, তোসিন মোরোহানফোলা এবং ট্রয় জেমস। এক ভয়াবহ দুর্ঘটনার পরে একজন মেয়ে তার অতীতের স্মৃতিগুলোকে একত্রিত করার চেষ্টা করতে থাকেন। যাতে করে তিনি মনে করতে থাকেন কোথায় রেখে এসেছিলেন তার বাবাকে। এক সময় তিনি নিজেই নিজেকে প্রশ্ন করেন তিনি কে? বেশ শিহরণ জাগানিয়া এ সিনেমা ভৌতিক গল্প পছন্দ করেন এমন দর্শকদের মন জয় করেছে।

ট্রেন টু বুসান
জম্বিদের ঘিরে রোমহর্ষক ঘটনাবহুল সিনেমা 'ট্রেন টু বুসান'। ২০১৬ সালে মুক্তি পাওয়া সিনেমাটির দর্শকপ্রিয়তা ছিল আকাশচুম্বী। শক্ত করিডোর এবং অন্ধকার টানেলগুলিতে মৃত্যুর তীব্রতা এবং নিজেকে বাঁচানোর চেষ্টাসহ বৈচিত্র্যময় হরর রোমাঞ্চ রয়েছে এই সিনেমায়।

প্যারানরমাল অ্যাক্টিভিটি থ্রি
হেনরি জুস্ট এবং এরিয়েল শুলম্যান পরিচালিত প্যারানরমাল অ্যাক্টিভিটি থ্রি হলো আমেরিকানদের পাওয়া কিছু সন্দেহজনক ফুটেজ থেকে তৈরি হরর ফিল্ম। সিনেমাটি ২০১১ সালে প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল। সিনেমাটির অসাধারণ কাজ মুগ্ধ করে যায়। ছবিটি মুক্তির পর হরর ব্যবসা সফল সিনেমার মধ্যে তা শীর্ষস্থানে চলে আসে। আরও একটি মজার বিষয় হচ্ছে সিনেমাটি হরর হওয়ার কারণে তা মুক্তি দেওয়া হয় মধ্যরাতে।

মিডসোমার
২০১৯ সালে মুক্তিপ্রাপ্ত হরর এ ফিল্মটি রচনা এবং পরিচলনা করেছেন অ্যারি আস্টার। এতে অভিনয় করেছেন ফ্লোরেন্স পুগ, জ্যাক রেইনর, উইলিয়াম জ্যাকসন হার্পার, ভিলহেম ব্লুমগ্রেন, এলোরা টর্চিয়া, আর্কি ম্যাডেকওয়ে। একদল বন্ধু সুইডেনে একটি ধর্মীয় অনুষ্ঠানে পৌত্তলিক সম্প্রদায়ের খপ্পরে পরে এবং সেখান থেকেই শুরু হয় সিনেমাটির রোমাঞ্চ। সিনেমাটি মুক্তির পর প্রথমদিকে সুইডিশ সংস্কৃতিবিদদে সমালোচনার মুখে পড়ে। মার্কিন যুক্তরাষ্ট্র এবং সুইডেনের যৌথ প্রযোজনায় নির্মিত এই সিনেমাটি ব্যবসায়িকভাবে দারুণ সফলতা অর্জন করে।

এলএ/পিআর