ভিডিও EN
  1. Home/
  2. ফিচার

নারায়ণ দেবনাথের জন্ম ও দিয়েগো ম্যারাডোনার প্রয়াণ

ফিচার ডেস্ক | প্রকাশিত: ০৮:০৯ এএম, ২৫ নভেম্বর ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

২৫ নভেম্বর ২০২২, শুক্রবার। ১০ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

নারায়ণ দেবনাথ
১৯২৫ সালের ২৫ নভেম্বর ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের হাওড়া জেলার শিবপুরে জন্মগ্রহণ করেন। একজন বিখ্যাত ভারতীয় বাঙালি কমিক্স শিল্পী। তিনি হাঁদা ভোঁদা, বাঁটুল দ্য গ্রেট, নন্টে ফন্টে, বাহাদুর বেড়াল, ডানপিটে খাঁদু আর তার কেমিক্যাল দাদু, কৌশিক রায় প্রভৃতি বিখ্যাত কার্টুন চরিত্রের স্রষ্টা। পঞ্চাশ বছরেরও বেশি সময় ধরে তার লেখা ও আঁকা কমিকস ছোট-বড় বাঙালিকে মাতিয়ে রেখেছে। কমিক-স্ট্রিপ ছাড়াও তিনি শিশু-কিশোরদের উপন্যাস অলঙ্করণ করেছেন। ২০২১ সালে ভারত সরকার ও পশ্চিমবঙ্গ সরকারের মনোনয়নের দ্বারা তাকে পদ্মশ্রী পুরস্কারে সম্মানিত করা হয়। ২০২২ সালের ১৮ জানুয়ারি মৃত্যুবরণ করেন।

দিয়েগো ম্যারাডোনা
১৯৬০ সালের ৩০ অক্টোবর আর্জেন্টিনায় জন্ম। ডাকনামে পরিচিত ম্যারাডোনা তার খেলোয়াড়ি জীবনের অধিকাংশ সময় আর্জেন্তিনোস জুনিয়র্স এবং নাপোলির হয়ে একজন মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেছেন। তিনি মূলত একজন আক্রমণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেললেও মাঝেমধ্যে দ্বিতীয় আক্রমনভাগের খেলোয়াড় হিসেবে খেলেছেন। বহু ফুটবল খেলোয়াড় এবং বিশেষজ্ঞ তাকে সর্বকালের সেরা ফুটবলার হিসেবে গণ্য করেন। দলগত ও ঘরোয়া ফুটবলে সর্বমোট ৯টি এবং আন্তর্জাতিক প্রতিযোগিতায় ৩টি শিরোপা জয়লাভ করেছেন। যার মধ্যে ১৯৮৬ ফিফা বিশ্বকাপ অন্যতম। পেয়েছেন গোল্ডেন বল, ব্রোঞ্জ বল, ডায়মন্ড কোনেক্স পুরস্কার, ফিফা শতাব্দীর সেরা খেলোয়াড়ের পুরস্কার। ২০২০ সালের ২৫ নভেম্বর তিনি আর্জেন্টিনায় মারা যান।

ঘটনা
১৭৫৯ - বৈরুত ও দামেস্কে শক্তিশালী ভূমিকম্পে প্রায় ৩০ হাজার মানুষ মৃত্যুবরণ করে।
১৮৩৮- ভারতের করিঙ্গ (বন্দর শহর) শহরে সাইক্লোন আঘাত করে। ঝড়ো হাওয়া ও জলোচ্ছ্বাসের তোড়ে পুরো শহর তছনছ হয়ে যায়। এতে প্রায় তিন লাখ লোক নিহত হয়।
১৯১৮- প্রথম বিশ্বযুদ্ধে পোল্যান্ড দখলকারী দেশগুলো অর্থাৎ রাশিয়া, জার্মানি ও অষ্ট্রিয়া পরাজিত হওয়ার পর পোল্যান্ড আবারও স্বাধীনতা লাভ করে।
১৯৭২- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় উত্তর ভিয়েতনাম এবং ইথিওপিয়া।
২০০৪- রাতে তাজমহল দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয়।

জন্ম
১৮৯৮- বাংলা চলচ্চিত্রের শীর্ষ পরিচালক, লেখক ও অভিনেতা দেবকী কুমার বসু।
১৯৩১- বাংলা প্যারোডি গানের রচনাকার ও গায়ক মিন্টু দাশগুপ্ত।
১৯৩৩- ভারতীয় বাঙালি কবি শক্তি চট্টোপাধ্যায়।
১৯৩৪- বিশিষ্ট বাঙালি যাত্রা পালাকার ভৈরব গঙ্গোপাধ্যায়।

মৃত্যু
১৯২৫- খ্যাতনামা মৃৎশিল্পী যদুনাথ পাল।
১৯৮১- ভারতীয় বাঙালি সুরশিল্পী ও সংগীত পরিচালক রাইচাঁদ বড়াল।
২০১৬- কিউবান রাজনৈতিক নেতা ও সমাজতন্ত্রী বিপ্লবী ফিদেল কাস্ত্রো।

দিবস
আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবস

কেএসকে/এমএস

আরও পড়ুন