EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে মাস্ক-টেস্ট কিট দিচ্ছেন জ্যাক মা

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ১০:৫৭ এএম, ২১ এপ্রিল ২০২০

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে মাস্ক এবং করোনার টেস্ট কিট দেওয়ার ঘোষণা দিয়েছেন আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা। মঙ্গলবার এক ঘোষণায় এ কথা জানিয়েছেন তিনি।

চীনের সামাজিক মাধ্যম ওয়েইবোতে এক পোস্টে এই ধনকুবের ব্যবসায়ী জানিয়েছেন, তার এবং আলিবাবার পক্ষ থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে মাস্ক এবং টেস্ক কিট দান করা হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ১০ কোটি ক্লিনিক্যাল মাস্ক, ১০ লাখ এন-৯৫ মাস্ক এবং ১০ লাখ করোনার টেস্ট কিট দেওয়া হবে। ওই পোস্টে জ্যাক মা করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইকে ইঙ্গিত করে লিখেছেন, এক বিশ্ব, এক যুদ্ধ।

বিশ্বব্যাপী এখন এক আতঙ্কের নাম করোনাভাইরাস। বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। শক্তিধর দেশগুলোও এই ভাইরাসের সঙ্গে পেরে উঠছে না। রীতিমত হিমসিম খাচ্ছে তারা।

এমন পরিস্থিতি বিশ্বজুড়েই মাস্ক ও টেস্ট কিটের সঙ্কট দেখা দিয়েছে। এমন মুহূর্তে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে তাদের কর্মকাণ্ড আরও এগিয়ে নিতে টেস্ট কিট ও মাস্ক দিয়ে সহায়তার ঘোষণা দিলেন জ্যাক মা।

এটাই প্রথম নয়। এর আগেও এভাবে বিভিন্ন দেশকে সহায়তা করেছেন জ্যাক মা এবং তার প্রতিষ্ঠান আলিবাবা। গত জানুয়ারিতে চীনের উহান শহর ও হুবেই প্রদেশে ১ বিলিয়ন ইউয়ান দেওয়ার ঘোষণা দেন তিনি। মেডিক্যাল সরঞ্জাম কেনার জন্য এই অর্থ দান করা হয়েছিল।

jack_ma

এর কিছুদিন পরেই করোনার ভ্যাকসিন তৈরিতে সহায়তা করতে ১শ মিলিয়ন ইউয়ান দান করেন জ্যাক মা। গত ২ মার্চ তিনি ওয়েইবোতে এক পোস্টে জানান যে, জাপানকে ১০ লাখ মাস্ক দেওয়া হয়েছে।

গত ৬ মার্চ ইরানকে ১০ লাখ মাস্ক দেওয়া হয়। গত ১১ মার্চ ইউরোপে ১ লাখ টেস্ট কিট ও ১০ লাখ ৮০ হাজার মাস্ক দেওয়ার ঘোষণা দেন তিনি।

গত ১৪ মার্চ তিনি যুক্তরাষ্ট্রকে ১০ লাখ ফেস মাস্ক ও ৫ লাখ টেস্ট কিট দেওয়ার কথা জানান জ্যাক মা। গত ২১ মার্চ ইথিওপিয়া এবং রুয়ান্ডা জানায় যে, তারা জ্যাক মার কাছ থেকে প্রথম ব্যাচে করোনার টেস্ট কিট ও অন্যান্য সরঞ্জাম পেয়েছে। আফ্রিকার ৫৪টি দেশে টিস্ট কিট ও অন্যান্য জিনিস পাঠিয়েছেন জ্যাক মা।

টিটিএন/জেআইএম