ভিডিও EN
  1. Home/
  2. আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৩ জানুয়ারি ২০২২

আন্তর্জাতিক ডেস্ক | প্রকাশিত: ০৯:৩৯ পিএম, ২৩ জানুয়ারি ২০২২

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিনই। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশকিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

মুসলিম হওয়ায় মন্ত্রিত্ব ‘হারান’ ব্রিটিশ এমপি

মুসলিম হওয়ায় মন্ত্রিত্ব হারান ব্রিটিশ নারী এমপি নুসরাত ঘানি। প্রধানমন্ত্রী বরিস জনসনের কনজারভেটিভ দলের মধ্যে তাকে নিয়ে অস্বস্তি দেখা দেওয়ায় মন্ত্রিসভা থেকে বাদ দেওয়া হয়।

ইউক্রেন ইস্যুতে মন্তব্য: পদত্যাগে বাধ্য হলেন জার্মান নৌ প্রধান

ইউক্রেন ইস্যুতে মন্তব্য করে দেশি-বিদেশি তীব্র সমালোচনার পর পদত্যাগ করতে বাধ্য হলেন জার্মানির নৌবাহিনীর প্রধান কে আশিম শনবাখ। তিনি বলেছেন, ক্রিমিয়াকে কখনোই পুনরায় দখলে নিতে পারবে না ইউক্রেন। তার এমন মন্তব্য ছিল ইউক্রেন ইস্যুতে পশ্চিমাদের অবস্থান ও নীতি বিরোধী। ২০১৪ সালে রাশিয়া ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দখল করে।

এরদোয়ানকে কটাক্ষ করায় সাংবাদিক কারাগারে

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানকে কটাক্ষ করায় একজন সাংবাদিককে কারাগারে পাঠিয়েছে দেশটির আদালত। বিরোধী টেলিভিশন চ্যানেল টেলিওয়ানে সাক্ষাৎকার দেওয়ার পর শনিবার তাকে গ্রেফতার করা হয়।

পশ্চিমাদের সঙ্গে বৈঠক করতে নরওয়েতে আফগান কূটনীতিকরা

আফগানিস্তানের ক্ষমতা দখল ও সরকার গঠনের পর প্রথমবারের মতো তালেবান কূটনীতিকরা ইউরোপে পশ্চিমা কর্মকর্তাদের সঙ্গে আনুষ্ঠানিক আলোচনায় বসতে যাচ্ছেন। টানা তিন দিনের বৈঠকের উদ্দেশ্যে নরওয়ের অসলোতে পৌঁছেছেন তারা। যদিও বলা হচ্ছে, আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকবে মানবিক সহায়তার বিষয়টি।

বরফের চাদরে ঢেকে গেছে সৌদির মরুভূমি

অধিকাংশ মানুষের কাছে সৌদি আরব, মরুভূমির তপ্ত বালুর দেশ হিসেবে পরিচিত। সম্প্রতি ঘটলো বিরল ঘটনা। তুষারপাত আর শিলাবৃষ্টিতে সৌদির মরুভূমি ঢেকে গেছে বরফে। সৌদির এই নতুন রূপ দেখে অবাক হয়েছেন অনেকেই। সামাজিক যোগাযোগ মাধ্যমে ঘুরছে সেই সব অপরূপ দৃশ্যের ছবি।

প্রতি বছর করোনা টিকা দেওয়ার নিয়ম চান ফাইজার সিইও

বারবার বুস্টার ডোজ দেওয়ার বদলে প্রতি বছর একটি করে করোনারোধী টিকা দেওয়ার নিয়ম চান মার্কিন ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ফাইজারের প্রধান নির্বাহী (সিইও) আলবার্ট বোরলা। তার মতে, এলোমেলো বুস্টার ডোজ নেওয়ার বদলে মানুষকে বছরে একবার নিয়মিত টিকা নিতে রাজি করানো সহজ। গত শনিবার (২২ জানুয়ারি) ইসরায়েলের এন১২ নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেছেন ফাইজার সিইও।

ভারতে একদিনে তিন লাখ ৩৩ হাজার করোনা শনাক্ত

সামান্য কমলো ভারতে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা। তবে এখনো দৈনিক সংক্রমণ আছে তিন লাখের উপরই। বেড়েছে দৈনিক সংক্রমণের হার। বেড়েছে মৃত্যুও। রোববার সকালে দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের দেওয়া করোনা বুলেটিন অনুযায়ী, দেশটিতে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্তের সংখ্যা তিন লাখ ৩৩ হাজার ৫৩৩ জন। যা শনিবার ছিল তিন লাখ ৩৭ হাজার ৭০৪ জন। তবে বেড়েছে দৈনিক সংক্রমণের হার। শনিবার যা ছিল ১৭.২২ শতাংশ, রোববার তা হয়েছে ১৭.৭৮ শতাংশ।

ওমিক্রনের কারণে বিয়ে বাতিল করলেন জেসিন্ডা আরডার্ন

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন ও তার দীর্ঘদিনের সঙ্গী ক্লার্ক গেফোর্ড এখন আর বিয়ের পিঁড়িতে বসছেন না। জানা গেলো করোনার নতুন ধরন ওমিক্রন ছড়িয়ে পড়ায় এবং দেশটির সরকার কঠোর বিধিনিষেধ জারি রাখায় এবার প্রধানমন্ত্রীর বিয়ের আনুষ্ঠানিকতাও বাতিল করা হয়েছে।

বিশ্বজুড়ে করোনা শনাক্ত ৩৫ কোটির কাছাকাছি

করোনা মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট করোনা শনাক্ত ৩৫ কোটির কাছাকাছি পৌঁছেছে। এ সময়ে এ রোগে আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৬ লাখ ১০ হাজারের বেশি মানুষ। ২৭ কোটি ৮১ লাখের বেশি রোগী এ রোগ থেকে সেরেও উঠেছেন।

টোঙ্গার অগ্ন্যুৎপাতে পরিবেশ বিপর্যয়, পেরুতে জরুরি অবস্থা ঘোষণা

দক্ষিণ প্রশান্ত মহাসাগরে ভয়াবহ অগ্ন্যুৎপাত ও সৃষ্ট সুনামিতে শুধু টোঙ্গা ক্ষতিগ্রস্ত হয়নি। টোঙ্গায় সুনামির প্রভাবে ভয়াবহ পরিবেশ বিপর্যয় দেখা দিয়েছে পেরুতেও। দেশটিতে অগ্ন্যুৎপাতের ফলে সৃষ্ট সুনামির ধাক্কায় ট্যাংকার ফুটো হয়ে তেল ছড়িয়ে পড়েছে। স্থানীয় সময় শনিবার (২২ জানুয়ারি) পরিবেশ বিপর্যয়ের কারণে জরুরি অবস্থা ঘোষণা করেছে পেরুর কর্তৃপক্ষ।

এমএসএম/জিকেএস