EN
  1. Home/
  2. আইন-আদালত

‘ইভিএমের মাধ্যমে জনগণের ভোট কেড়ে নেয়া হয়েছে’

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৮:৫৮ পিএম, ০২ ফেব্রুয়ারি ২০২০

ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের ফল প্রত্যাখ্যান করে বিএনপির ডাকা হরতালের সমর্থনে সুপ্রিম কোর্টে বিক্ষোভ-সমাবেশ করেছেন আইনজীবীরা। যদিও সুপ্রিমকোর্টের বাইরে রাস্তায় হরতাল পালন করার কর্মসূচি রাজধানীজুড়ে দেখা যায়নি। হরতালের সমর্থনে সুপ্রিমকোর্ট এলাকার ভেতরেই মিছিল করেন বিএনপিপন্থী আইনজীবীরা।

রোববার (২ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সামনের চত্ত্বর প্রাঙ্গণে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহ্বায়ক কমিটির উদ্যোগে এ বিক্ষোভ ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

এতে শতাধিক আইনজীবী অংশ নিয়ে সরকার ও নির্বাচন কমিশনের বিরুদ্ধে ইভিএমের মাধ্যমে ভোট চুরির অভিযোগ করেন। তারা বলেন, ঢাকা সিটি নির্বাচনে ভোট কেন্দ্র থেকে এজেন্টদের বের করে দিয়ে ইভিএম মেশিনের মাধ্যমে প্রকাশ্যে দিবালোকে জনগণের ভোট কেড়ে নেয়া হয়েছে। বিএনপি নেতা কর্মীসহ সাংবাদিকদের ওপর হামলার ঘটনা ঘটেছে।

ঢাকা সিটি করপোরেশন নির্বাচনের ফল প্রত্যাখ্যান করে ডাকা হরতালের সমর্থনে সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও বিএনপির ভাইস-চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, ‘আওয়ামী সরকার জনগণকে একটি পক্ষ মনে করে। জনগণ ভোটাধিকার প্রয়োগ করতে পারলে আওয়ামী লীগ ক্ষমতায় থাকতে পারবে না। এর আগে ভোট চুরি করে ধরা পড়েছে। এবার ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে তারা ইভিএমের ওপর নির্ভরশীল হয়েছে। এটার কারণও আছে, তারা জনগণকে বিশ্বাস করে না। তারা মেশিনকে বিশ্বাস করে।

বিক্ষোভ মিছিলের আগে সভাপতির বক্তব্যে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের যুগ্ম আহ্বায়ক ও বিএনপির ভাইস-চেয়ারম্যান নিতাই রায় বলেন, ‘গতকাল (১ ফেব্রুয়ারি) নির্বাচনের নামে প্রহসন হয়েছে। ঢাকা সিটি নির্বাচনে ২৫ ভাগ ভোট কাস্ট হয়েছে। ৭৫ ভাগ মানুষ নির্বাচন প্রত্যাখ্যান করেছে। মানুষ নির্বাচনের প্রতি, নির্বাচন কমিশনের প্রতি, এই সরকারের প্রতি, সরকারের লুটপাটের প্রতি ঘৃণা জানিয়ে এই নির্বাচন প্রত্যাখ্যান করেছে।’

বিক্ষোভ সমাবেশে আইজীবী ফোরামের সদস্য রুহুল কদ্দুছ কাজল বলেন, ‘এই সরকারের প্রহসনের সর্বশেষ সংস্করণ হলো এই নির্বাচন। জনগণের সঙ্গে ভোটের যে সম্পর্ক এই সরকার গতকালের ভোটের মাধ্যমে তা তিরোহীত করেছেন।’

আইনজীবী ফোরামের যুগ্ম-আহ্বায়ক আবেদ রাজা রাজা বলেন, ‘গতকালের সিটি নির্বাচনে ভোটকেন্দ্র থেকে এজেন্টদের বের করে দিয়ে ইভিএম মেশিনের মাধ্যমে প্রকাশ্যে দিবালোকে জনগণের ভোট কেড়ে নেয়া হয়েছে।’

এফএইচ/এনএফ/এমকেএইচ