ভিডিও EN
  1. Home/
  2. আইন-আদালত

মামলার কার্যক্রম তদারকিতে আট বিভাগে হাইকোর্টের ৮ বিচারপতি

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৬:২৮ পিএম, ২৭ জানুয়ারি ২০২২

বিচারিক কাজে গতি বাড়িয়ে মামলাজট কমাতে দেশের অধস্তন (নিম্ন) আদালতের কার্যক্রম তদারকি করতে আটজন বিচারপতিকে দায়িত্ব দিয়েছেন প্রধান বিচারপতি। রাজধানী ঢাকাসহ সারাদেশের আট বিভাগে পৃথকভাবে হাইকোর্টের এই আট বিচারপতিকে মনোনয়ন দেওয়া হয়েছে।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নির্দেশে বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানি স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এক্ষেত্রে ঢাকায় মনোনয়ন পেয়েছেন বিচারপতি মোস্তফা জামান ইসলাম। এভাবে প্রতি বিভাগে একজন করে বিচারপতির নেতৃত্বে মনিটরিং কমিটি করা হয়েছে। মামলা ব্যবস্থাপনাসহ সার্বিক বিষয়ে দেখাশোনার জন্য আট বিচারপতির মাধ্যমে মনিটরিং কমিটি গঠন করা হয়েছে।

সুপ্রিম কোর্ট প্রশাসনের পক্ষ থেকে হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধান বিচারপতি দেশের আট বিভাগের প্রত্যেক বিভাগের জন্য হাইকোর্ট বিভাগের একজন করে বিচারপতিকে মনোনয়ন করেছেন। পৃথক আটটি বিভাগের জন্য আটজন বিচারপতিকে মনোনয়ন করে মনিটরিং কমিটি গঠন করা হয়েছে।

ঢাকা বিভাগের জন্য বিচারপতি মোস্তফা জামান ইসলাম, খুলনা বিভাগে বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন, বরিশাল বিভাগের জন্য বিচারপতি জাফর আহমেদ, চট্টগ্রাম বিভাগের জন্য বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লা, সিলেট বিভাগের জন্য বিচারপতি এস এম কুদ্দুস জামান, রংপুর বিভাগের জন্য বিচারপতি শাহেদ নূরউদ্দিন, ময়মনসিংহ বিভাগের জন্য বিচারপতি মো. জাকির হোসেন ও রাজশাহী বিভাগের জন্য বিচারপতি মো. আখতারুজ্জামানকে মনোয়ন দেওয়া হয়েছে।

এ আট বিভাগের জন্য মনিটরিং কমিটিকে সাচিবিক সহায়তার জন্য আটজন কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়েছে।

এফএইচ/কেএসআর/জিকেএস