সারাদেশে দুদকের ৬ অভিযান

বিশেষ সংবাদদাতা প্রকাশিত: ০৯:০০ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০১৯
সারাদেশে দুদকের ৬ অভিযান

দুর্নীতি দমন কমিশন (দুদক) এনফোর্সমেন্ট ইউনিট আজ (১৬ সেপ্টেম্বর) বিভিন্ন অভিযোগে রাজধানীসহ সারাদেশে ৬টি অভিযান পরিচালনা করেছে।

নানাবিধ অভিযোগের প্রেক্ষিতে নরসিংদী জেলা কারাগারে অভিযান পরিচালনা করে দুদক। দুদক অভিযোগ কেন্দ্রে (টোল ফ্রি হটলাইন- ১০৬) অভিযোগ আসে, ওই কারাগারে আসামির স্বজনদের সাথে সাক্ষাতে, ক্যান্টিনে, আমদানি ওয়ার্ডে এবং হাসপাতালে বিভিন্নভাবে টাকা আদায় করা হয়। অভিযোগের পরিপ্রেক্ষিতে সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-২ এর সহকারী পরিচালক সুমিত্রা সেন-এর নেতৃত্বে আজ এ অভিযান পরিচালিত হয়। সরেজমিন অভিযানে অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া যায়।

দুদক টিম পরিচয় গোপন করে আসামির সঙ্গে দেখা করতে চাইলে তাদের কাছ থেকেও নিয়মবহির্ভূতভাবে টাকা নেওয়া হয়। এছাড়া কার্ডের বিনিময়ে খাদ্য সুবিধা পাওয়ার নিয়ম থাকলেও আসামিদের টাকার বিনিময়ে খাদ্য কিনতে হয় এমন তথ্যও পায় দুদক টিম।

দুদক টিম প্রাপ্ত অনিয়মসমূহের বিষয়ে জেল সুপারকে অবহিত করে এবং অবিলম্বে কারাগারের পরিবেশ ফিরিয়ে আনার জন্য সুপারিশ প্রদান করে।

এদিকে খুলনায় ভূমি অধিগ্রহণে অনিয়মের অভিযোগে অভিযান পরিচালনা করেছে দুদক। জেলা প্রশাসনের কতিপয় অসাধু কর্মচারী বিশ্বব্যাংকের অর্থায়নে বেড়িবাঁধ নির্মাণের ভূমি অধিগ্রহণের অবৈধ লেনদেন করছে, দুদক হটলাইনে আগত এমন অভিযোগের প্রেক্ষিতে সমন্বিত জেলা কার্যালয় খুলনা’র সহকারী পরিচালক শাওন মিয়া’র নেতৃত্বে আজ এ অভিযান পরিচালিত হয়।

টিম সরেজমিন অভিযানে ও এলাকাবাসীর সাথে কথা বললে উল্লিখিত অধিগ্রহণে অনিয়ম হয়েছে মর্মে প্রাথমিক তথ্য পায়। বিস্তারিত তথ্যের জন্য টিম ওই এলাকায় অধিগ্রহণ সংক্রান্ত নথিপত্র সংগ্রহ করে। তথ্যাবলি বিশ্লেষণপূর্বক টিমকমিশনে প্রতিবেদন উপস্থাপন করবে।

এছাড়াও যাত্রাবাড়ীর দনিয়া স্কুলে ঠিকমতো ক্লাস না করিয়ে শিক্ষকদের কোচিং বাণিজ্য করার অভিযোগে, ফেনী’র উপজেলা কৃষি অফিস কর্তৃক প্রদশর্নীর খামারের প্রয়োজনীয় উপকরণ কারচুপির মাধ্যমে আত্মসাতের অভিযোগে, পাবনার সুজানগরে ৪০ দিনের কর্মসৃজন প্রকল্পের টাকা আত্মসাতের অভিযোগে এবং ক্ষমতার অপব্যবহার করে অফিসের অর্থ দিয়ে নিজ ব্যবহারের জন্য ব্রিজ ব্যবহার অভিযোগে যথাক্রমে প্রধান কার্যালয়, সমন্বিত জেলা কার্যালয়, নোয়াখালী ও সমন্বিত জেলা কার্যালয়, পাবনা হতে ৪টি পৃথক অভিযান পরিচালিত হয়।

এসএইচএস/জেআইএম

সর্বশেষ - জাতীয়

জাগো নিউজে সর্বশেষ

জাগো নিউজে জনপ্রিয়