ঐক্যফ্রন্টের সমাবেশের অনুমতি দেয়ার এখতিয়ার পুলিশের

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ০৯:২৫ পিএম, ২১ অক্টোবর ২০১৯
ঐক্যফ্রন্টের সমাবেশের অনুমতি দেয়ার এখতিয়ার পুলিশের

বুয়েট শিক্ষার্থী আবরার হত্যাকাণ্ডের বিচারের দাবিতে পূর্বঘোষিত কর্মসূচি হিসেবে মঙ্গলবার (২২ অক্টোবর) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ঐক্যফ্রন্টের সমাবেশ করার কথা রয়েছে। তবে এখন পর্যন্ত সমাবেশের অনুমতি পায়নি তারা।

এদিকে সমাবেশের অনুমতি দেয়া হবে কি-না সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, এ অনুমোদন দেয়ার এখতিয়ার ঢাকার পুলিশ কমিশনারের। তিনি পরীক্ষা নিরীক্ষা করে দেখছেন, তিনিই এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করবেন।

সোমবার (২১ অক্টোবর) সচিবালয়ে নিজ দফতরে জেএসডি সভাপতি আ স ম রবের নেতৃত্বে ঐক্যফ্রন্ট নেতাদের সঙ্গে এক বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

আ স ম রবের নেতৃত্বে ড. রেজা কিবরিয়া, ডা. জাফরুল্লাহ চৌধুরী, অধ্যাপক ড. নুরুল আলম ব্যাপারী, ইকবাল হাসান মাহমুদ টুকু, অ্যাভোকেট সুব্রত চৌধুরী, শহিদ উদ্দিন মাহমুদ স্বপন এবং জাহাঙ্গীর আলম মিন্টু সভায় উপস্থিত ছিলেন।

ঐক্যফ্রন্ট সমাবেশের অনুমতি চেয়েছিল, এ বিষয়ে কোনো আলোচনা হয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, সমাবেশে বিষয়টি আজকে আলোচনা হয়নি। তবে সমাবেশ তারা করতে চাইলে আমাদের ঢাকার পুলিশ কমিশনার এতে অনুমোদন দেবেন কি না বিষয়টি তার ওপর নির্ভর করবে।

তিনি আরও বলেন, তাদের কোনো সমাবেশেই আওয়ামী লীগ বা প্রধানমন্ত্রীর তরফ থেকে কোনো রকম বাধা দেয়া হচ্ছে না। সমাবেশ কিংবা অন্য যেকোনো প্রোগ্রাম সবই তারা করছে। এটা কমিশনার সাহেব পরীক্ষা করছেন, পরীক্ষা করে তিনিই একটা ব্যবস্থা গ্রহণ করবেন।

বৈঠকে বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ড. কামাল হোসেনসহ ঐক্যফ্রন্টের ৯ নেতা বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে দেখা করতে চান। আমরা তাদেরকে জানিয়েছি জেল কোড অনুযায়ী এটা মিমাংসা করব। এটাও জানিয়েছি, তাকে (খালেদা জিয়া) বাংলাদেশের সর্বোচ্চ চিকিৎসার সুযোগ দেয়া হয়েছে। তিনি আগে যেসব চিকিৎসকের নিকট চিকিৎসা নিতেন তারাও এর মধ্যে রয়েছে। তার চিকিৎসায় কোনো ধরনের ত্রুটি নেই।

কবে দেখা করতে যাবেন জানতে চাইলে তিনি বলেন, ‘এটা আমরা আমাদের আইজি প্রিজনের নিকট পাঠিয়ে দেব। আজই প্রিজন জেল কোড অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করবেন।

এদিকে সমাবেশ করতে না দিলে জনগণের আদালতে সরকারকে দাঁড়াতে হবে বলে মন্তব্য করেছেন ঐক্যফ্রন্টের নেতা ও জেএসডি সভাপতি আ স ম রব। তিনি বলেন, সমাবেশের জন্য এখনও অনুমতি পাইনি। এটা জনগণের সাংবিধানিক অধিকার। যদি জনগণকে ভোগ করতে না দেয় তাহলে সরকারকে জনগণের আদালতে দাঁড়াতে হবে।

এমইউএইচ/আরএস/জেআইএম

সর্বশেষ - জাতীয়

জাগো নিউজে সর্বশেষ

জাগো নিউজে জনপ্রিয়