EN
  1. Home/
  2. জাতীয়

কর্মক্ষেত্রে নারীদের জন্য সমান সুযোগ সৃষ্টির আহ্বান স্পিকারের

জ্যেষ্ঠ প্রতিবেদক | প্রকাশিত: ০২:৪১ এএম, ০১ ডিসেম্বর ২০২১

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, কর্মক্ষেত্রসহ বিভিন্ন ক্ষেত্রে নারীদের সমতা নিশ্চিতকরণ জরুরি। কেননা তারা গৃহস্থালি ও কৃষিকাজ থেকে শুরু করে জাতীয় অর্থনীতিতে ভূমিকা রাখছে। এ দেশের নারীরা নিজেদের সঞ্চয় থেকে ব্যবসায় বিনিয়োগ করে থাকে। বাণিজ্যখাতে প্রবেশ করার সময় নারী উদ্যোক্তারা আজও প্রতিবন্ধকতার সম্মুখীন হয়ে থাকে, যা মোটেও কাম্য নয়।

তিনি বলেন, নারীদের সক্ষমতাকে কাজে লাগাতে হলে আমাদের বৈষম্য দূর করে তাদের জন্য সমান সুযোগ সৃষ্টি করতে হবে। নারী উদ্যোক্তাদের জন্য যথাযথ ব্যবসাবান্ধব নীতি ও সহজ শর্তে ঋণের ব্যবস্থা করা প্রয়োজন। দেশের শিল্পোন্নয়নের জন্য নারী উদ্যোক্তাদের জন্য অনুকূল পরিবেশ জরুরি।

বাংলাদেশ-ইন্ডিয়া বিজনেস কাউন্সিল (বিআইবিসি) অব উইমেনস ইন্ডিয়ান চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে মঙ্গলবার (৩০ নভেম্বর) রাতে রাজধানীর লা মেরিডিয়ানে ‌‘বাংলাদেশ-উইকি অ্যাওয়ার্ড নাইট ২০২১’ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে তিনি এসব কথা বলেন। এসময় স্পিকার ১২ জন বিশিষ্ট ব্যক্তি ও তিনটি সংস্থাকে ‘বাংলাদেশ-উইকি এওয়ার্ড ২০২১’ প্রদান করেন।

স্পিকার বলেন, বাংলাদেশ-উইকি অ্যাওয়ার্ড নারী উদ্যোক্তাদের আরও উদ্যমের সঙ্গে কাজ করতে অনুপ্রাণিত করবে। বিআইবিসি ও উইকির অংশীদারত্ব নারী উদ্যোক্তা তৈরির মাধ্যমে অর্থনৈতিক অগ্রগতি ও তাদের উদ্বুদ্ধকরণে কাজ করছে।

তিনি বলেন, বাংলাদেশ ও ভারতের দ্বিপাক্ষিক বাণিজ্য সম্প্রসারণে বিআইবিসি ও উইকি কার্যকর ভূমিকা রাখছে। সমতাভিত্তিক, অন্তর্ভুক্তিমূলক ও টেকসই উন্নয়ন নিশ্চিতকরণে জনসংখ্যার অর্ধেক নারীদের অর্থনীতির মূল প্রবাহে সম্পৃক্ত করতে হবে বলে উল্লেখ করেন স্পিকার।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের এগিয়ে নিতে বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছেন। করোনা মহামারিকালে নারী উদ্যোক্তাদের জন্য বাংলাদেশ ব্যাংকের মাধ্যমে প্রণোদনা দেওয়াসহ নানা সুবিধা সম্প্রসারিত করা হয়েছে। ডিজিটাল সুবিধার কারণে নারী উদ্যোক্তারা করোনাকালে ভার্চুয়ালি ব্যবসায়িক কার্যক্রম সম্পন্ন করতে পেরেছেন। জাতীয় জীবনে নারীদের কর্মদক্ষতাকে কাজে লাগাতে সবাইকে সমন্বিতভাবে কাজ করার আহ্বান জানান তিনি।

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আইন, বিচার ও সংসদ-বিষয়ক মন্ত্রী আনিসুল হক, প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান ফজলুর রহমান বক্তব্য দেন। বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী অনুষ্ঠানে বক্তব্য দেন। বিআইবিসি সভাপতি মানতাশা আহমেদ অনুষ্ঠানে সূচনা বক্তব্য রাখেন। বিআইবিসি সহ-সভাপতি রুমানা দৌলা অনুষ্ঠানে ভোট অব থ্যাংকস প্রদান করেন।

এইচএস/এআরএ