কৃষকরাই সবচেয়ে অবহেলিত, কৃষিখাত এখনও অলাভজনক

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ০৭:৪৬ পিএম, ০৯ ডিসেম্বর ২০১৯
কৃষকরাই সবচেয়ে অবহেলিত, কৃষিখাত এখনও অলাভজনক

কৃষকরাই সবচেয়ে অবহেলিত, কৃষিখাত এখনও অলাভজনক বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের।

সোমবার রাজধানীর কেন্দ্রীয় কাচি-কাঁচার আসর মিলনায়তনে জাতীয় কৃষক পার্টির দ্বি-বার্ষিক সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, কৃষি ক্ষেত্রে সরকারের ভর্তুকি প্রকৃত কৃষকদের হাতে পৌঁছে না। আবার কৃষকদের হাতে যখন ধান থাকে তখন ধানের দাম থাকে না কিন্তু কৃষকরা ধান বিক্রি করলেই চালের দাম বেড়ে যায়। মধ্যস্বত্ব ভোগীদের কারণে কৃষকরা তাদের অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। আবার সরকারিভাবে যখন কৃষিপণ্য ক্রয় করা হয় তখন কিছু অসাধু রাজনৈতিক নেতাদের লোক প্রভাব বিস্তার করে কৃষকদের প্রাপ্য অধিকার কেড়ে নেয়। অথচ শুধু কৃষকদের জন্যই বাংলাদেশ বলতে পারে সারা পৃথিবী আমাদের বর্জন করলেও আমাদের উৎপাদিত পণ্য দিয়েই বেঁচে থাকতে পারব। যা পৃথিবীর অনেক দেশই বলতে পারে না।

জিএম কাদের বলেন, অধিকার আদায়ের জন্য কৃষকদের ঐক্যের কোনো বিকল্প নেই। কৃষকদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি। বলেন, পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদ কাজ দিয়ে প্রমাণ করেছেন তিনি কৃষকদের প্রকৃত বন্ধু ছিলেন।

তিনি বলেন, বাংলাদেশের প্রতিটি প্রান্তে জাতীয় পার্টির বীজ বপন করা আছে। শুধু কৃষকদের ঐক্যবদ্ধ করতে পারলেই জাতীয় পার্টির উজ্জ্বল সম্ভাবনা নিশ্চিত হবে।

এ সময় পার্টির মহাসচিব মসিউর রহমান রাঙ্গা বলেন, পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদ কৃষকের প্রকৃত বন্ধু ছিলেন। তিনি ১০ হাজার টাকা পর্যন্ত কৃষি ঋণ মওকুফ করেছিলেন। এরশাদের আমলে চালের কেজি ৬ টাকা ছিল কিন্তু কৃষকরা সুখেই ছিল। কিন্তু এখন চালের দাম ধরাছোঁয়ার বাইরে কিন্তু কৃষকরা পণ্যের দাম পায় না। পেঁয়াজ সংকট চলছে পাকিস্তান ও সিরিয়া থেকে পেঁয়াজ আমদানি করা হচ্ছে। কিন্তু পেঁয়াজ উৎপাদকারী কৃষকদের একভাগ কৃষকও মৌসুমে ন্যায্যমূল্য পায়নি। জাতীয় পার্টির পতাকার তলে কৃষকদের ঐক্যবদ্ধ হতে আহ্বান জানান তিনি।

জাতীয় কৃষক পার্টির সম্মেলন শেষে জিএম কাদের আগামী দু’বছরের জন্য সাহিদুর রহমান টেপাকে সভাপতি ও এবিএম লিয়াকত হোসেন চাকলাদারকে সাধারণ সম্পাদক ঘোষণা করেন। সম্মেলনে কৃষিবিদ ইসহাক জাকারিয়া ভূইয়া পার্টির চেয়ারম্যানের হাতে ফুল দিয়ে জাতীয় পার্টিতে যোগ দেন।

সাহিদুর রহমান টেপার সভাপতিত্বে সম্মেলনে বক্তব্য রাখেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য সৈয়দ আবু হোসেন বাবলা, এস.এম ফয়সল চিশতী, মীর আবদুস সবুর আসুদ, হাজী সাইফুদ্দিন আহম্মেদ মিলন, রেজাউল ইসলাম ভূঁইয়া, ভাইস চেয়ারম্যান হেনা খান পন্নি, যুগ্ম মহাসচিব গোলাম মোহাম্মদ রাজু, শেখ আলমগীর হোসেন।

এইউএ/জেএইচ/এমকেএইচ

সর্বশেষ - রাজনীতি

জাগো নিউজে সর্বশেষ

জাগো নিউজে জনপ্রিয়