EN
  1. Home/
  2. রাজনীতি

কারা বাসে আগুন দিয়েছে তা বের করতে হবে : জিএম কাদের

নিজস্ব প্রতিবেদক | প্রকাশিত: ০৫:২৭ পিএম, ১৪ নভেম্বর ২০২০

জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের বলেছেন, ১২ নভেম্বর কারা বাসে আগুন দিয়েছে তা বের করতে হবে। সরকার বিএনপিকে দোষ দিচ্ছে আবার বিএনপি বলছে তারা দায়ী নয়। আগুন সন্ত্রাস মেনে নেয়া যায় না।

শনিবার (১৪ নভেম্বর) রাজধানীর বনানীতে জাতীয় পার্টি চেয়ারম্যানের কার্যালয় মিলনায়তনে জাতীয় মৎস্যজীবী পার্টির পরিচিতি ও মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, কোনোমতেই দেশকে অস্থিতিশীল করতে দেয়া যাবে না। আগুন সন্ত্রাস প্রতিরোধে সকলকে ঐক্যবদ্ধ হতে আহ্বান জানান গোলাম মোহাম্মদ কাদের।

গোলাম মোহাম্মদ কাদের বলেন, আস্থা ও নিরাপত্তাহীনতার মাঝে মানুষের কাছে আস্থার রাজনৈতিক শক্তি হচ্ছে জাতীয় পার্টি। দেশের মানুষ চায়, জাতীয় পার্টি আরও শক্তিশালী হয়ে মানুষের কল্যাণে দায়িত্ব গ্রহণ করুক। দেশের মানুষ অত্যন্ত আগ্রহ নিয়ে জাতীয় পার্টির দিকে তাকিয়ে আছে।

জাতীয় পার্টির চেয়ারম্যান বলেন, জাতীয় পার্টি বাংলাদেশের রাজনীতিতে প্রথম বা দ্বিতীয় শক্তি হিসেবে টিকে থাকতে চায়। জাতীয় পার্টি মানুষের প্রত্যাশা পূরণের সংগ্রাম এগিয়ে নিতে রাজনীতি করছে।

জি এম কাদের বলেন, রাষ্ট্রপতি শাসিত সরকারের প্রধান হিসেবে পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদ অনেক সংস্কারমূলক কর্মকাণ্ড বাস্তবায়ন করেছেন। উপনিবেশিক প্রথা ভেঙে উপজেলা পদ্ধতি প্রবর্তন করেছেন তিনি। ওষুধ নীতি করে বাংলাদেশের ওষুধ শিল্পকে রফতানিমুখী শিল্পে প্রতিষ্ঠিত করেছেন।

তিনি বলেন, এখন সবাই অনুধাবন করছেন, পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদের স্বাস্থ্যনীতি ও শিক্ষানীতি বাস্তবায়ন জরুরি হয়ে পড়েছে।

গোলাম মোহাম্মদ কাদের বলেন, বিরোধিতার জন্য বিরোধিতা করে এরশাদের সংস্কারমূলক কর্মকাণ্ডকে বিতর্কিত করতেই তাকে স্বৈরাচার বলা হয়েছে। দেশের মানুষ এখন উপলব্ধি করতে শুরু করেছেন, এরশাদই প্রকৃত দেশপ্রেমিক রাষ্ট্রনায়ক ছিলেন।

তিনি বলেন, ৯০ সালের পরে তিন জোটের রুপরেখা অনুযায়ী সংসদীয় সরকার ব্যবস্থা প্রতিষ্ঠা হয়েছে। কিন্তু সংবিধানে ৭০ ধারা সংযোজনের মাধ্যমে ৯০ সালের পর থেকে দেশে পরোক্ষভাবে একনায়কতন্ত্র প্রতিষ্ঠিত হয়েছে। ৭০ ধারার কারণে সংসদের কাছে সরকারের জবাবদিহিতা নিশ্চিত হয় না। আর জবাবদিহিতা নিশ্চিত না হলে গণতন্ত্র বা সুশাসন প্রতিষ্ঠিত হয় না।

জি এম কাদের বলেন, জবাবদিহিতা নিশ্চিত না হলে দুর্নীতি রোধ করা সম্ভব হয় না। ফলে জবাবদিহিতার অভাবে দেশে দুর্নীতি ও টেন্ডারবাজি স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। জাতীয় পার্টি ঐক্যবদ্ধ। ভেদাভেদ ভুলে জাতীয় পার্টি পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদের আদর্শ বাস্তবায়ন করতে এগিয়ে যাবে।

এইউএ/এফআর/জেআইএম