EN
  1. Home/
  2. প্রবাস

এক নজরে ইউরোপে করোনার সর্বশেষ পরিস্থিতি

প্রবাস ডেস্ক | প্রকাশিত: ০৭:১৪ পিএম, ১৩ নভেম্বর ২০২০

ইউরোপের বেশ কয়েকটি দেশে করোনাভাইরাস সংক্রমণের হার ফের বেড়ে গেছে। শীতকালে দ্বিতীয় ধাপে সর্বোচ্চ সংখ্যক সংক্রমণ ছড়িয়ে পড়েছে বিভিন্ন দেশে। এদিকে আক্রান্তের সংখ্যায় রাশিয়াকেও ছাড়িয়েছে ফ্রান্স। একদিনেই দেশটিতে আক্রান্ত হয়েছেন ৩৫ হাজারের বেশি। মোট আক্রান্ত ছাড়িয়েছে ১৮ লাখ।

ফ্রান্সে নতুন করে করোনার লকডাউন শুরু হয়েছে দুই সপ্তাহ ধরে। কিন্তু তাতেও কোনোভাবেই ঠেকানো যাচ্ছে না সংক্রমণ। দিনে দিনে সংক্রমণ বাড়তে থাকায় ফ্রান্সের নার্সিং হোমগুলোতে সেবা দেয়ার জন্য সেবাকর্মীদের নিয়োগ দিচ্ছে আন্তর্জাতিক সাহায্য সংস্থা ডকটরস উইদাউট বর্ডারস।

সংস্থার সমন্বয়ক অলিভিয়া গেরাউড জানিয়েছেন, দেশটির অতিরিক্ত কাজের চাপে থাকা সেবাকর্মীদের সহায়তাই তাদের মূল উদ্দেশ্য। ‘ঝুঁকিতে থাকা জনগোষ্ঠীকে’ রক্ষার মাধ্যমে সংকট মোকাবিলায় সংস্থাটির অভিজ্ঞতা রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

jagonews24

জার্মানি: ২৪ ঘণ্টায় ২১ হাজার ৮৬৬ জন সংক্রমিত হয়েছেন দেশটিতে, মারা গেছেন ২১৫ জন। স্বাস্থ্যমন্ত্রী ইয়েন্স স্পান জানিয়েছেন, সংক্রমণ কমে গেলেও শীতকালজুড়েই চলাফেরায় কড়াকড়ি থাকবে। সংবাদসংস্থা আরবিবিকে তিনি বলেন, ‘এই শীতে ১০-১৫ জনের বেশি মানুষের অংশগ্রহণে কোনো আয়োজন হওয়া সম্ভব নয়।’

jagonews24

সুইডেন: সুইডিশ প্রধানমন্ত্রী স্টেফান লোফভেন জানিয়েছেন, তার সরকার রাত ১০টার পর বার, রেস্টুরেন্ট এবং নাইট ক্লাবে অ্যালকোহল বিক্রি বন্ধে একটি নতুন আইন প্রণয়নের পরিকল্পনা করছে।

এই আইন ২০ নভেম্বর থেকে কার্যকর হতে পারে। এ সপ্তাহেই স্টকহোমের নার্সিং হোমগুলোতে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় সেগুলোতে বাইরের কারো প্রবেশে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

jagonews24

স্পেন: দেশটিতে মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৪০ হাজার, সংক্রমিত হয়েছেন ১৪ লাখেরও বেশি মানুষ। নতুন সংক্রমণের হারও বেড়ে চলেছে।

jagonews24

ইতালি: ইতালিতে করোনাভাইরাসে আক্রান্তের মোট সংখ্যা ১০ লাখ ছাড়ায় গত পরশু। এর পরদিন বৃহস্পতিবার নতুন করে দেশটিতে আক্রান্ত হন প্রায় ৩৮ হাজার মানুষ। একদিনে নতুন করে আইসিউতে নিতে হয় ৯০ জনকে। বর্তমানে করোনা আক্রান্ত হয়ে দেশটির আইসিইউতে আছেন ৩ হাজার ১৭০ জন।

jagonews24

ব্রাজিল: আক্রান্তে ৩য় অবস্থানে দেশটি। এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৫৭ লাখ ৮৩ হাজার ৬৪৭ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৩৪ হাজার ৬৪০ জন। আর আক্রান্ত হয়ে মারা গেছেন ১ লাখ ৬৪ হাজার ৩৩২ জন। একদিনে নতুন করে মৃত্যু ৯২৬ জনের। এখন পর্যন্ত ব্রাজিলে ৫২ লাখ ৫৬ হাজার ৭৬৭ জন সুস্থ হয়েছেন।

jagonews24

ফ্রান্স: আক্রান্তে চতুর্থ অবস্থানে ফ্রান্সে মোট আক্রান্ত ১৮ লাখ ৯৮ হাজার ৭১০ জন। মারা গেছেন ৪২ হাজার ৯৬০ জন এবং সুস্থ হয়েছেন ১ লাখ ৩৪ হাজার ৯৫৪ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৩৩ হাজার ১৭২ জন।মৃত্যু ৪২৫ জনের।

jagonews24

পোলান্ড: পোলান্ডে মোট আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৪১ হাজার ৪৯৬ জন। এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৯ হাজার ৮০ জনের। আর ইতোমধ্যে সুস্থ হয়েছেন ২ লাখ ৫৪ হাজার ৩৪৯ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ২২ হাজার ৬৮৩ জন এবং মৃত্যু ২৭৫ জনের।

jagonews24

ইউক্রেন: সপ্তাহের শুরুতে প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি কোভিড আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তার অবস্থা শঙ্কাজনক নয় বলে জানিয়েছে প্রেসিডেন্টের দপ্তর।

দেশটির অর্থমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী এবং জেলেনস্কির শীর্ষ এক কর্মকর্তাও আক্রান্ত হয়েছেন। বৃহষ্পতিবার একদিনেই ১১ হাজার ৫৭ জন আক্রান্ত হয়েছেন, যা ২৪ ঘণ্টায় দেশটিতে সর্বোচ্চ।

jagonews24

বেলজিয়াম: বেলজিয়ামে মোট আক্রান্ত ৫ লাখ ১৫ হাজার ৩৯১ জন। মোট মৃত্যু ১৩ হাজার ৭৫৮ জনের এবং সুস্থ হয়েছেন ৩১ হাজার ১৩০ জন। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৭ হাজার ৯১৬ জন, মৃত্যু ১৯৭ জনের।

jagonews24

তুরস্ক: করোনা সংক্রমণ ঠেকাতে দেশজুড়ে বিভিন্ন পাবলিক প্লেসে ধূমপান নিষিদ্ধ করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। প্রয়োজন অনুযায়ী বিভিন্ন ব্যস্ত সড়ক, বাস স্টপ এবং অন্যান্য স্থানেও এই কড়াকড়ি আরোপ করার কথা জানানো হয়েছে।

শুক্রবার (১৩ নভেম্বর) বিশ্বখ্যাত জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী বাংলাদেশ সময় সকাল ১০টা পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৫ কোটি ৩০ লাখ ৯১ হাজার ৬৮২ জন।

এর মধ্যে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৬ লাখ ৫৯ হাজার ১৬৫ জন। নতুন করে প্রাণ গেছে ৯ হাজার ৮৬৭ জনের। এ নিয়ে করোনায় মৃত্যু হয়েছে বিশ্বের ১২ লাখ ৯৯ হাজার ৪০০ জনের।

এমআরএম/জেআইএম