ইউরোর চূড়ান্ত পর্ব নিশ্চিত ১৬ দলের, জেনে নিন তারা কারা

স্পোর্টস ডেস্ক প্রকাশিত: ০৫:১৩ পিএম, ১৭ নভেম্বর ২০১৯
ইউরোর চূড়ান্ত পর্ব নিশ্চিত ১৬ দলের, জেনে নিন তারা কারা

উয়েফা নেশন্স লিগের কারণে এবারের ইউরো চ্যাম্পিয়নশিপের ফরম্যাটেও পরিবর্তন আনা হয়েছে। এই প্রথমবারেরমত ইউরো চ্যাম্পিয়নশিপ নির্দিষ্ট একটি দেশে আয়োজন হবে না। এবারের ইউরোর আয়োজক ১২টি দেশ। যে কারণে, ১৯৭৭ সালের পর এই প্রথম কোনো আয়োজক দেশ সরাসরি ইউরোতে খেলার সুযোগ পাচ্ছে না। এমনকি কোনো কোনো আয়োজক দেশ এবার বাদও পড়তে পারে।

মার্চ থেকে শুরু হয়েছে উয়েফা ইউরো চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বের বাছাইয়ের পরীক্ষা। এবারই প্রথম ইউরো বাছাই খেলছে কসভো। তাদের নিয়ে বাছাই পর্বে অংশ নিচ্ছে মোট ৫৫টি দেশ। যাদেরকে ভাগ করা হয়েছে ১০ গ্রুপে। এদের মধ্যে চূাড়ান্ত পর্বের জন্য বাছাই করা হবে ২৪টি দলকে।

তবে, ১০ গ্রুপের সেরা দুই দল সরাসরি খেলবে চূড়ান্ত পর্বে। বাকি চারটি দল নির্ধারণ করা হবে প্লে-অফের মাধ্যমে। আগামী বছর মার্চে অনুষ্ঠিত হবে ইউরো বাছাইয়ের প্লে-অফ।

ইতিমধ্যেই ইউরোর চূড়ান্ত পর্বে নাম লিখে ফেলেছে ১৬টি দেশ। সরাসরি বাছাই পর্ব থেকে আরও ৪টি দেশ চূড়ান্ত হওয়া বাকি আছে। ওই চারটি দলও নিশ্চিত হয়ে যাবে আগামী কয়েকদিনের মধ্যে।

ইতোমধ্যে কোন ১৬টি দল ইউরো নিশ্চিত করেছে, জাগো নিউজের পাঠকদের জন্য তুলে ধরা হলো তাদের নাম।
‘এ’ গ্রুপ থেকে : ইংল্যান্ড এবং চেক রিপাবলিক। ইংল্যান্ডের পয়েন্ট ১৮, চেক রিপাবলিকের ১৫। বাকি ম্যাচে তাদেরকে আর ছুঁতে সক্ষম হবে না কসোভো।

‘বি’ গ্রুপ থেকে : ইউক্রেন। ১৯ পয়েন্ট নিয়ে ইউক্রেনিয়ানরা চূড়ান্ত পর্ব নিশ্চিত করলেও বাকি দেশটি কে হবে তা এখনও নিশ্চিত নয়। কারণ, ১৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে বর্তমান চ্যাম্পিয়ন পর্তুগাল এবং ১৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে রয়েছে সার্বিয়া। লুক্সেমবার্গের বিপক্ষে আজ পর্তুগিজরা জিতে গেলেই তারা চূড়ান্ত পর্বে উঠে যাবে। অন্যদিকে সার্বিয়ার ম্যাচ রয়েছে ইউক্রেনের সঙ্গে।

‘সি’ গ্রুপ থেকে : জার্মানি এবং নেদারল্যান্ডস। বেলারুশকে ৪-০ গোলে হারিয়েই ১৮ পয়েন্ট নিয়ে চূড়ান্ত পর্বে জায়গা নিশ্চিত করেছে জার্মানি। ১৬ পয়েন্ট নিয়ে তাদের সঙ্গে চূড়ান্ত পর্বে নাম লিখেছে নেদারল্যান্ডস।

‘ডি’ গ্রুপ থেকে : এখনও নিশ্চিত নয় কেউ। ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ডেনমার্ক। ১৪ পয়েন্ট নিয়ে সুইজারল্যান্ড রয়েছে দ্বিতীয় স্থানে। ১২ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আয়ারল্যান্ড। আগামীকাল কাল আইরিশদের মুখোমুখি হবে শীর্ষে থাকা ডেনমার্ক। এই ম্যাচটা যদি ড্রও করতে পারে ডেনিসরা, তাহলে ডেনমার্ক এবং সুইজারল্যান্ড- দুই দলই উঠে যাবে চূড়ান্ত পর্বে।

‘ই’ গ্রুপ থেকে : ক্রোয়েশিয়া। ১৭ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে ইউরোর চূড়ান্ত পর্ব নিশ্চিত করেছে বিশ্বকাপের রানারআপরা। ১২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে হাঙ্গেরি। ১৯ নভেম্বর ওয়েলসের বিপক্ষে জিততে পারলেই কেবল চূড়ান্ত পর্বে উঠতে পারবে তারা। অন্যদিকে গ্যারেথ বেলের দল যদি জিতে যায়, তাহলে তারাও উঠে যেতে পারে চূড়ান্ত পর্বে।

‘এফ’ গ্রুপ থেকে : স্পেন এবং সুইডেন। এই গ্রুপের মোট ৬ দল। যারা ইতিমধ্যেই গ্রুপ পর্বের সব ম্যাচ খেলে ফেলেছে। ২৩ পয়েন্টে নিয়ে শীর্ষে থেকে স্পেন এবং ১৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে সুইডেন চূড়ান্ত পর্বে উঠলো।

‘জি’ গ্রুপ থেকে : পোল্যান্ড এবং অস্ট্রিয়া। এই গ্রুপেও ৬টি করে দল খেলেছে। মোট ৯ রাউন্ডের ম্যাচ শেষে ২২ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকে পোল্যান্ড এবং ১৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকে অস্ট্রিয়া খেলছে চূড়ান্ত পর্বে।

‘এইচ’ গ্রুপ থেকে : ফ্রান্স এবং তুরস্ক। মোট ৬টি দল গ্রুপে। ৯টি করে রাউন্ড শেষে ২২ পয়েন্ট নিয়ে বিশ্বজয়ী ফ্রান্স এবং ২০ পয়েন্ট নিয়ে তুরস্ক উঠে গেলো চূড়ান্ত পর্বে। গত আসরে চমক দেখানো আইসল্যান্ড শেষ করলো তৃতীয় হিসেবে।

‘আই’ গ্রুপ থেকে : বেলজিয়াম এবং রাশিয়া। মোট ৯ রাউন্ড শেষে ২৭ পয়েন্ট নিয়ে বেলজিয়াম এবং ২১ পয়েন্ট নিয়ে চূড়ান্ত পর্বে উঠলো রাশিয়া।

‘জে’ গ্রুপ থেকে : ইতালি এবং ফিনল্যান্ড। ৯ রাউন্ডের ম্যাচ শেষে ২৭ পয়েন্ট নিয়ে ইতালি এবং ১৮ পয়েন্ট নিয়ে এই প্রথমবারের মত ইউরোর চূড়ান্ত পর্বে জায়গা করে নিলো ফিনল্যান্ড।

আইএইচএস/জেআইএম

সর্বশেষ - খেলাধুলা

জাগো নিউজে সর্বশেষ

জাগো নিউজে জনপ্রিয়