EN
  1. Home/
  2. খেলাধুলা

৬২১ ম্যাচ, ৩৫ গোল, ১২ ট্রফি-অবশেষে অবসর

স্পোর্টস ডেস্ক | প্রকাশিত: ০৫:৫৮ পিএম, ১৭ আগস্ট ২০২০

বর্ণাঢ্য এক ফুটবল ক্যারিয়ারের শেষ বলে দিলেন ভিনসেন্ট কোম্পানি। ৩৪ বছর বয়সী এই বেলজিয়ান ফুটবলার তার ক্যারিয়ারের প্রথম দল অ্যান্ডারলেখটেরই কোচ হিসেবে আত্মপ্রকাশ করছেন। সেখানে আগামী চার মৌসুমের জন্য চুক্তিবদ্ধ হয়েছে তিনি।

প্রথম দল ছিল বেলজিয়ামের প্রথম বিভাগ ক্লাব অ্যান্ডারলেখট। তবে কোম্পানির পরিচিতিটা মূলত ম্যানচেস্টার সিটিতে। ২০০৮ থেকে ২০১৯ পর্যন্ত ১১ বছর প্রিমিয়ার লিগের এই ক্লাবে খেলেছেন। সিটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৬০ ম্যাচ, ২০ গোল আর ১০ ট্রফিতে ক্যারিয়ার শেষ করলেন।

সিটির হয়ে ঝলমলে ক্যারিয়ারে চারটি লিগ শিরোপা, দুটি এফএ কাপ, চারটি লিগ কাপ জিতেছেন কোম্পানি। আক্ষেপ কেবল একটাই, দলের চ্যাম্পিয়নস লিগ শিরোপার খরা কাটাতে পারেননি।

ম্যানসিটিতে ১১ বছর কাটানোর পর গত বছরের মে মাসে খেলোয়াড় কাম কোচ হিসেবে কোম্পানি যোগ দেন অ্যান্ডারলেখটে। তিন মাসের মাথায় ম্যানেজম্যান্টের দায়িত্ব থেকে সরে দাঁড়ান। এবার খেলোয়াড়ি জীবনকে বিদায় বলে ফের ম্যানেজারের দায়িত্ব নিচ্ছেন।

ম্যানচেস্টার সিটিতে সবচেয়ে বেশি সময় ছিলেন। ক্যারিয়ারের শুরু আর শেষটা হয়েছে অ্যান্ডারলেখটে। ম্যানচেস্টার সিটিতে যাওয়ার আগে হামবুর্গারেও তিনটি মৌসুম খেলেছেন কোম্পানি।

বেলজিয়ামের জাতীয় দলেরও নিয়মিত সদস্য ছিলেন কোম্পানি। দেশের হয়ে খেলেছেন ৮৯টি ম্যাচ। ২০১৮ বিশ্বকাপে বেলজিয়াম তৃতীয় স্থান লাভ করে, দলের এমন সাফল্যে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল এই ডিফেন্ডারের।

সবমিলিয়ে ক্যারিয়ারে ৬২১ ম্যাচ খেলেছেন কোম্পানি। ৩৫টি গোল করেছেন। শোকেসে ট্রফি আছে মোট ১২টি, এর মধ্যে ম্যানচেস্টার সিটিতেই ১০টি। বাকি দুটি অ্যান্ডারলেখটের হয়ে।

এমএমআর/এমকেএইচ