EN
  1. Home/
  2. জাগো টপ টেন/
  3. ১২ আগস্ট ২০২০

করোনায় মৃত্যু সাড়ে ৩ হাজার ছাড়াল, নতুন শনাক্ত ২৯৯৫

দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৪২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মোট তিন হাজার ৫১৩ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন আরও দুই হাজার ৯৯৫ জন। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়াল দুই লাখ ৬৬ হাজার ৪৯৮ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও এক হাজার ১১৭ জন। এ নিয়ে মোট সুস্থের সংখ্যা দাঁড়াল এক লাখ ৫৩ হাজার ৮৯ জনে।

বুধবার (১২ আগস্ট) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাভাইরাস বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

করোনা ভ্যাকসিন কেনার সিদ্ধান্ত আগামী সপ্তাহে

করোনাভাইরাস নিয়ে তটস্থ সারাবিশ্ব। এরই মধ্যে এর ভ্যাকসিন পাওয়ার দৌড়ে বিভিন্ন দেশ এগিয়ে গেলেও বাংলাদেশের ভ্যাকসিন কেনার বিষয়ে আগামী সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করে সিদ্ধান্ত নেবে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বুধবার (১২ আগস্ট) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ কথা জানান।

ভরিতে সাড়ে ৩ হাজার টাকা কমল স্বর্ণের দাম

বিশ্ববাজারে অস্বাভাবিক দরপতন হওয়ায় দেশের বাজারে কমল সব ধরনের স্বর্ণের দাম। প্রতি ভরি স্বর্ণে সাড়ে ৩ হাজার টাকা কমিয়ে এ ধাতুর নতুন দর নির্ধারণ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। নতুন করে ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম নির্ধারণ করা হয়েছে ৭৩ হাজার ৭১৬ টাকা

বুধবার (১২ আগস্ট) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাজুস। আগামীকাল বৃহস্পতিবার থেকে স্বর্ণের এ নতুন দর কার্যকর হবে।

জেএসসি পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত হয়নি : শিক্ষা মন্ত্রণালয়

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত হয়নি। এ বিষয়ে বিশেষজ্ঞদের মতামত বিশ্লেষণ করা হচ্ছে। এছাড়া এইচএসসি পরীক্ষা শুরুর সময় নির্ধারণ হয়নি বলে শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে। বুধবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে মন্ত্রণালয়।

বিবৃতিতে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে বিভিন্ন গণমাধ্যমে এ বছরের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা হচ্ছে না বলে সংবাদ প্রকাশিত হয়েছে। এই বিষয়ে জনমনে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। বিশ্বব্যাপী করোনা মহামারিকে বিবেচনায় নিয়ে জেএসসি পরীক্ষার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় বিশেষজ্ঞদের পরামর্শ চেয়েছিল। বিশেষজ্ঞরা তাদের পর্যবেক্ষণসহ কিছু বিকল্প প্রস্তাব করেছেন। মন্ত্রণালয় প্রস্তাবসমূহ পর্যালোচনা করছে।

ওসি প্রদীপসহ ২৯ জনের বিরুদ্ধে আদালতে হত্যার অভিযোগ

কক্সবাজারের মহেশখালীর বহুল আলোচিত আবদুস সাত্তার হত্যার ঘটনায় ওসি প্রদীপ কুমার দাশসহ ২৯ জনের বিরুদ্ধে আদালতে একটি হত্যা মামলার অভিযোগ করা হয়েছে। প্রদীপ কুমার দাশ এক সময় মহেশখালী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ছিলেন।

বুধবার (১২ আগস্ট) দুপুরে মহেশখালীর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে লিখিত অভিযোগ করেছেন ভিকটিম আবদুস সাত্তারের স্ত্রী হামিদা আক্তার (৪০)। আদালতে এ বিষয়ে শুনানি হলেও বিকেল ৪টা পর্যন্ত কোনো আদেশ দেননি।

দাম বেড়েছে চালের

ঈদের পর রাজধানীর বিভিন্ন বাজারে চালের দাম বেড়েছে। মানভেদে চালের দাম কেজিতে ২ থেকে ৪ টাকা পর্যন্ত বেড়েছে। বন্যার কারণে চালের এই দাম বেড়েছে বলে জানিয়েছেন খুচরা ব্যবসায়ীরা।

অবশ্য মহামারি করোনাভাইরাসের প্রকোপ শুরুর পর থেকেই দেশের বাজারে চালের দামে এক ধরনের অস্থিরতা দেখা দিয়েছে। গত ৫ মাসের চালের দাম অন্তত ৮ বার ওঠা-নামা করেছে। চাহিদা বাড়লেই চালের দাম বেড়ে যাওয়া এবং চাহিদা কমলে দাম কমে যাওয়ার এ চিত্র দেখা যাচ্ছে গত মার্চ থেকেই।

করোনায় আক্রান্ত রুমিন ফারহানা

প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন বিএনপির সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রুমিন ফারহানা। বুধবার (১২আগস্ট) দুপুর ১২টার দিকে নিজের ভেরিফাইড ফেসবুক পেজে এক স্ট্যাটাস দিয়ে নিজেই বিষয়টি নিশ্চিত করেছেন তিনি।

ফেসবুকে দেয়া পোস্টে রুমিন ফারহানা বলেন, ‘আমি করোনা পজিটিভ। আমার জন্য সবাই দোয়া করবেন।’

ইতিহাসের ভয়াবহতম মন্দায় যুক্তরাজ্য

হিসাব শুরুর পর থেকে ইতিহাসের সবচেয়ে ভয়াবহ মন্দায় পড়েছে যুক্তরাজ্য। চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে তাদের অর্থনীতি সংকুচিত হয়েছে বিশ্বের বৃহত্তম অর্থনৈতিক শক্তিগুলোর তুলনায় অনেক বেশি।

বুধবার যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান অফিস (ওএনএস) জানিয়েছে, বছরের প্রথম প্রান্তিকের তুলনায় দ্বিতীয় প্রান্তিকে দেশটির মোট দেশজ উৎপাদন (জিডিপি) কমে গেছে ২০ দশমিক ৪ শতাংশ। ১৯৫৫ সালে হিসাব শুরুর পর থেকে যুক্তরাজ্যে তিন মাসের ব্যবধানে জিডিপির এত বড় পতন আর কখনোই দেখা যায়নি।

কৃষ্ণাঙ্গ-ভারতীয় কমলা হ্যারিসকেই বেছে নিলেন বাইডেন

আসন্ন নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে নিজের রানিংমেট অর্থাৎ ভাইস প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে ক্যালিফোর্নিয়ার সিনেটর কমলা হ্যারিসকেই বেছে নিলেন ডেমোক্র্যাট পার্টির প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন। অনেক জল্পনা আর পর্যালোচনা শেষে মঙ্গলবার রানিংমেট হিসেবে কমলা হ্যারিসের নাম ঘোষণা করলেন তিনি।

নির্বাচনে রিপাবলিকান পার্টির বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা হবে বাইডেন-কমলা জুটির। ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস অবশ্য প্রেসিডেন্ট পদের জন্য প্রচারণা শুরু করেছিলেন। ডেমোক্র্যাটদের প্রাইমারি সিলেকশনে বাইডেনের সমালোচনা করতেও দেখা যায় তাকে।

১০

বার্সেলোনার এক খেলোয়াড় করোনায় আক্রান্ত

করোনা হানা দিল বার্সেলোনা শিবিরেও। প্রাক-মৌসুম ট্রেনিংয়ে নয়জন খেলোয়াড়ের করোনা টেস্ট করানো হয়েছিল, এর মধ্যে একজন করোনা ‘পজিটিভ’ হিসেবে ধরা পড়েছেন। চ্যাম্পিয়নস লিগে ১৫ আগস্ট বায়ার্ন মিউনিখের বিপক্ষে শেষ আটের ম্যাচের জন্য প্রস্তুতি নিচ্ছেন লিওনেল মেসিরা। বার্সার আরেকটি দল প্রস্তুতি নিচ্ছে আগামী মৌসুমের জন্য। এমন সময়ে এলো দুঃসংবাদটি।

যদিও বার্সা করোনা আক্রান্ত খেলোয়াড়ের নাম প্রকাশ করতে চায়নি। শুধু জানিয়েছে, যিনি করোনা পজিটিভ হয়েছেন, তার মধ্যে তেমন কোনো বড় লক্ষণ ছিল না। বর্তমানে আইসোলেশনে রাখা হয়েছে ওই খেলোয়াড়কে।