শিশুদের সমস্যা তুলে ধরল শিশুরাই

জাগো নিউজ ডেস্ক প্রকাশিত: ০৬:৫৬ পিএম, ১৩ অক্টোবর ২০১৯
শিশুদের সমস্যা তুলে ধরল শিশুরাই

সারাদেশ থেকে আগত ৬৫ জন শিশুর অংশগ্রহণে আজ (রোববার) হয়ে গেল শিশু সংলাপ। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে ‘বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ, ২০১৯’ উদযাপনের অংশ হিসেবে এর আয়োজন করা হয়; যাতে সহযোগী হিসেবে ছিল বাংলাদেশ শিশু একাডেমি, সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ এবং ন্যাশনাল চিলড্রেন’স টাস্ক ফোর্স।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। বিশেষ অতিথি হিসেবে ছিলেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চাইল্ড পার্লামেন্টের স্পিকার মারিয়ার আক্তার জিম।

অনুষ্ঠানে সাম্প্রতিক সময়ে শিশু হত্যা ও ধর্ষণের ঘটনাগুলোর নিন্দা জানিয়ে এসবের দ্রুত বিচার দাবি করে শিশুরা। সকল ক্ষেত্রে শিশুদের প্রতি শারীরিক ও মানসিক শাস্তি, বাল্যবিয়ে, মাদক গ্রহণ ও বিক্রি বন্ধের দাবি জানায় তারা। বুয়েট শিক্ষার্থী আবরার হত্যাকাণ্ডে উদ্বেগ জানিয়ে শিক্ষা প্রতিষ্ঠানে র‌্যাগিং বন্ধের কথাও বলা হয়। এছাড়া কন্যাশিশুদের জন্য স্কুলে ‘সেফ কর্নার’ এবং যৌন হয়রানি বন্ধের ব্যবস্থা নেওয়ার আহ্বান জানানো হয়।

child-

শিশু সুরক্ষা ও শিশু অধিকার রক্ষায় সরকারের নানা উদ্যোগের কথা জানিয়ে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী, আনিসুল হক বলেন, ‘শিশু অধিকার লঙ্ঘনের ঘটনা ঘটলেই শিশুরা যেন অভিযোগ জানায়। এতে আমাদের জন্য তাৎক্ষণিকভাবে পদক্ষেপ নেয়া সহজ হবে।’

অনুষ্ঠানে উপস্থিত মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার বলেন, ‘শিশুরা প্রয়োজন মতো সরকারের টোল ফ্রি হটলাইন ১০৯ ব্যবহার করতে পারে।’

বাংলাদেশ শিশু একাডেমির ‘রোকনুজ্জামান খান দাদা ভাই মিলনায়তনে’ অনুষ্ঠিত এ সংলাপে আরও উপস্থিত ছিলেন সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ ও বাংলাদেশ শিশু একাডেমির কর্মীরা।

উল্লেখ্য, শিশু অধিকার সপ্তাহ ৯ অক্টোবর শুরু হয়েছে এবং ১৫ অক্টোবর পর্যন্ত বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হবে।

এনএফ/জেআইএম

সর্বশেষ - নারী ও শিশু

জাগো নিউজে সর্বশেষ

জাগো নিউজে জনপ্রিয়