ডিআরইউ সদস্যদের অনুসন্ধানী সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৩২ পিএম, ৩০ জুলাই ২০২২

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সদস্যদের নিয়ে ‘অনুসন্ধানী সাংবাদিকতায় তথ্য অধিকার আইন’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

ম্যানেজমেন্ট অ্যান্ড রিসোর্সেস ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভের (এমআরডিআই) সহায়তায় দিনব্যাপী এ প্রশিক্ষণে ৩০ জন সদস্য অংশ নেন। ডিআরইউ’র নসরুল হামিদ মিলনায়তনে এ কর্মশালার আয়োজন করা হয়।

শনিবার (৩০ জুলাই) সকাল ১০টায় ডিআরইউ সভাপতি নজরুল ইসলাম মিঠুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নূরুল ইসলাম হাসিবের পরিচালনায় কর্মশালার উদ্বোধন করেন প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন এমআরডিআইর নির্বাহী পরিচালক হাসিবুর রহমান ও ডিআরইউ’র তথ্য-প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক কামাল মোশারেফ।

মরতুজা আহমদ বলেন, অনুসন্ধানী সাংবাদিকতার মাধ্যমে সমাজকে নাড়া দেওয়ার ভূমিকা রাখেন সাংবাদিকরা। জনগণের তথ্য জানার কাজটি করছেন সাংবাদিকরা। কোথায় কী হচ্ছে, তা তুলে ধরেন তারা। সাংবাদিকদের কাজ হলো অন্ধকারে আলো ফেলা। তথ্য অধিকার আইন ব্যবহার করে অনুসন্ধানী সাংবাদিকতার জন্য তথ্য কমিশন সহায়তা করবে।

দিনব্যাপী প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের হাতে সনদ তুলে দেওয়া হয়। ফোজো মিডিয়া ইনস্টিটিউট, লিনিয়াস ইউনিভার্সিটি, সুইডেনের ‘ইমপ্রুভিং কোয়ালিটেটিভ জার্নালিজম ইন বাংলাদেশ’ প্রকল্পের অধীনে এ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

এমআরডিআই-এর নির্বাহী পরিচালক হাসিবুর রহমান, ইনভেস্টিগেটিভ জার্নালিজম হেল্প ডেস্কের হেড অব ক্যাপাসিটি বিল্ডিং বদরুদ্দোজা বাবু ও ডিআরইউ সভাপতি নজরুল ইসলাম মিঠু সেশন পরিচালনা করেন।

সমন্বয়কের দায়িত্ব পালন করেন ডিআরইউর তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক কামাল মোশারেফ, এমআরডিআইর ম্যানেজার ইমপ্লিমেন্টেশন আইকিউ প্রোজেক্ট সানাউল হক দোলন।

এসময় উপস্থিত ছিলেন এমআরডিআইর আইকিউজেবি প্রোজেক্ট ম্যানেজার তানিম আহমেদ ও আইকিউজেবির প্রোজেক্ট কো-অর্ডিনেটর সেলিম বাশার।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের উপস্থিত ছিলেন ডিআরইউর প্রচার ও প্রকাশনা সম্পাদক কামাল উদ্দিন সুমন, আপ্যায়ন সম্পাদক মুহাম্মাদ আখতারুজ্জামান ও কল্যাণ সম্পাদক কামরুজ্জামান বাবলু।

এফএইচ/এএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।