প্রস্তাবিত ডি‌জিটাল নিরাপত্তা আইনের 'কালো' ধারা বা‌তি‌লের দা‌বি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩৮ পিএম, ০৩ ফেব্রুয়ারি ২০১৮

প্রস্তা‌বিত ডি‌জিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর 'কালো’ ৩২ ধারাসহ ২৫, ২৬, ২৯ ও ৩১ ধারা অবিল‌ম্বে বাতিলের দা‌বি জা‌নি‌য়ে‌ছে বাংলা‌দেশ অনলাইন নিউজ পোর্টাল অ্যাসো‌সি‌য়েশন (বনপা)।

শ‌নিবার জাতীয় প্রেস ক্লা‌বের সাম‌নে সংগঠনের পক্ষ থেকে আয়োজিত এক মানববন্ধ‌নে এ দা‌বি জানা‌নো হয়।

মানববন্ধ‌নে বক্তারা ব‌লেন, ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর কালো ধারা অবিলম্বে বাতিল করে এ আইন পাশ করতে হবে। তা না হলে ডিজিটাল তথা অনলাইন সাংবাদিকতার অধিকার খর্ব হবে, স্বাধীন ও অনুসন্ধানী সাংবাদিকতা বাধাগ্রস্থ হবে। এই ধারাগুলো সাংবাদিকতা ও গণমাধ্যম বিরোধী বলে প্রতিয়মান হচ্ছে। এ আইন সংসদে পাশ করা হলে সাংবাদিকরাই হবেন এর বড় শিকার।

তারা বলেন, প্রস্তাবিত আইনের ৩২ ধারায় বলা হয়েছে যদি কোনো ব্যক্তি বেআইনি প্রবেশের মাধ্যমে কোনো সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত বা সংবিধিবদ্ধ প্রতিষ্ঠানে বেআইনিভাবে প্রবেশ করে কোনো গোপনীয় বা অতিগোপনীয় তথ্য-উপাত্ত কম্পিউটার, ডিজিটাল ডিভাইস, কম্পিউটার বা ডিজিটাল নেটওয়ার্কসহ অন্য কোনো ইলেকট্রনিক ডিভাইসের মাধ্যমে ধারণ, প্রেরণ বা সংরক্ষণ করেন বা করতে সহায়তা করেন তাহলে তা গুপ্তচরবৃত্তির অপরাধ বলে গণ্য হবে। এর ফলে সাংবাদিকতা, মানুষের মত প্রকাশের স্বাধীনতা এবং জানার অধিকার ব্যহত হবে। তাই অবিলম্বে এ ধারাগুলো প্রত্যাহার করতে হবে।

মানববন্ধ‌নে বাংলা‌দেশ অনলাইন নিউজ পোর্টাল অ্যা‌সো‌সি‌য়েশনের (বনপা) সভাপ‌তি সুভাষ সাহা, সাধারণ সম্পাদক এ এইচ এম তা‌রেক চৌধুরীসহ অনলাইন নিউজ পোর্টাল অ্যা‌সো‌সি‌য়েশনের সদস্যরা উপ‌স্থিত ছি‌লেন।

এএস/এমএমজেড/আরআইপি

আপনার মতামত লিখুন :