সাংবাদিক নেতার নামে কুরুচিপূর্ণ পোস্ট, ১২২ জনের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩৪ পিএম, ১৫ অক্টোবর ২০১৯

সাংবাদিক নেতা শাবান মাহমুদের নামে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কুরুচিপূর্ণ স্ট্যাটাস দেয়ায় সাবেক প্রধানমন্ত্রী বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার এপিএস (সহকারী একান্ত সচিব) সামসুল আলমসহ ১২২ জনকে অভিযুক্ত করে ডিজিটাল নিরাপত্তা আইনে (আইসিটি) মামলা হয়েছে।

সম্প্রতি রমনা থানায় এ মামলা করেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সদস্য কামরুল ইসলাম ভূঁইয়া। মামলা নম্বর ১০। রমনা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী মইনুল ইসলাম জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেন। মামলাটির তদন্ত চলছে বলে জানান তিনি।

মামলার এজাহারে বলা হয়েছে, সামসুল আলম তার ফেসবুক আইডিতে গত ৬ অক্টোবর সাংবাদিক শাবান মাহমুদের ছবি ব্যবহার করে অশ্লীল ভাষায় তাকে ‘বাচ্চা সাংবাদিক’, ‘ক্যাসিনো থেকে টাকা নিয়েছে’ এবং ‘শত শত কোটি টাকার মালিক’সহ ‘কারওয়ানবাজারের দোকান হোটেল করেছে’ ইত্যাদি বলে অপপ্রচারমূলক পোস্ট প্রদান করেন। একই আইডি থেকে গত ২ অক্টোবর শাবান মাহমুদের ছবি ব্যবহার করে তার নামে মিথ্যা কুরুচিপূর্ণ মানহানিকর প্রদান করে মুন্নি চৌধুরী নামের একটি আইডি থেকে শেয়ার এবং কমেন্ট করে ভাইরাল করা হয়। এ ধরনের মিথ্যা ও অশ্লীল, মানহানিকর, কুরুচিপূর্ণ তথ্য প্রদান এবং তাদের পোস্ট শেয়ার, কমেন্ট, লাইক দিয়ে অপরাধ করায় তাদের বিরুদ্ধে মামলাটি করা হলো।

মামলার এজাহারে আরও বলা হয়েছে, ওই দুই আইডি থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামেও অশ্লীল ভাষায় স্ট্যাটাস দেয়া হচ্ছে। তবে কী ধরনের পোস্ট তা উল্লেখ করা হয়নি।

এআর/এমএসএইচ/পিআর