চ্যালেঞ্জ মোকাবিলায় গণমাধ্যমের অনলাইন সংস্করণ অপরিহার্য

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৩৯ পিএম, ১১ জুলাই ২০২০

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, সময়ের অনিবার্য চ্যালেঞ্জ মোকাবিলায় কাগজ ও টেলিভিশনভিত্তিক গণমাধ্যমের ডিজিটাল প্রকাশনা অপরিহার্য। ডিজিটালাইজেশনের কারণে অনলাইন ভার্সন এখন জাতীয় গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে পরিণত হয়েছে। সারাবিশ্বের মানুষ অনলাইনে তা পড়তে পারছে। আমাদের গণমাধ্যমগুলো খুবই গুরুত্বের সাথে অনলাইন সংস্করণ প্রকাশ করা শুরু করেছে। করোনাকালে এর প্রয়োজনীয়তা আরও বেড়েছে। করোনা পরবর্তীতেও এই ধারা পেছনে ফিরে যাওয়ার আর কোনো সুযোগ নেই।

শুক্রবার রাতে ডিজিটাল প্লাটফর্মে ঢাকায় বেইলি রোডের সরকারি বাসভবন থেকে ভৈরব প্রেসক্লাবে আয়োজিত ভৈরব থেকে প্রকাশিত সাপ্তাহিক জনপদ পত্রিকার অনলাইন ভার্সনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি। শনিবার মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

মন্ত্রী বলেন, অনলাইন পত্রিকা সারা পৃথিবীর পাঠকদের কাছেই জনপ্রিয় এবং দিনদিন তা বাড়ছেই। করোনাকালে গৃহবন্দি জীবন-যাপনের বর্তমান পরিস্থিতিতেও সংবাদপত্র প্রকাশনা মানুষের নাগালে পৌঁছে যাচ্ছে ডিজিটাল প্রযুক্তির অভাবনীয় সুযোগ কাজে লাগিয়ে। ইলেকট্রনিকস ও প্রিন্ট মিডিয়া সমানভাবেই তা করছে। অনেক চ্যানেল নিজেদের মিডিয়ার পাশাপাশি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে টকশো করছে। সাক্ষাৎকার প্রচার করছে। ডিজিটাল যুগে বসবাস করে ডিজিটাল মাধ্যম আমাদের ব্যবহার করতেই হবে, এটাই সত্য।

কম্পিউটারে বাংলা হরফে পত্রিকা প্রকাশনার উদ্ভাবক মোস্তাফা জব্বার বলেন, ৮৭ সালে সিসার হরফ বাদ দিয়ে কম্পিউটারে বাংলা হরফে আনন্দপত্র পত্রিকা প্রকাশের মাধ্যমে কম্পিউটারে বাংলা পত্রিকা প্রকাশনার যাত্রা শুরু হয়।

সে সময় কম্পিউটারে বাংলা পত্রিকা প্রকাশের আমার উদ্যোগটি নিয়ে বন্ধুমহলসহ বিজ্ঞজনদের অনেকেই ঠাট্টা-তামাশাও করেছিলেন উল্লেখ করে মন্ত্রী বলেন, কিন্তু ৯৩ সালের মধ্যে ঢাকাসহ মফস্বল পত্রিকাগুলো কম্পিউটারে প্রকাশের মাধ্যমে হাসি-ঠাট্টার জবাবটি দিতে আমি সক্ষম হয়েছিলাম।

ভৈরবের মতো একটি উপজেলা থেকে গত ১৪ বছর যাবৎ সাপ্তাহিক জনপদ পত্রিকাটির প্রকাশনা অব্যাহত রাখার জন্য মন্ত্রী পত্রিকাটির সম্পাদক আসাদুজ্জামান ফারুককে ধন্যবাদ জানান।

পত্রিকা সম্পাদক আসাদুজ্জামান ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে ভৈরব উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম সেন্টু, উপজেলা বিএনপি নেতা মো. রফিকুল ইসলাম, কিশোরগঞ্জের পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ, র‌্যাব-১৪ ক্যাম্পের ডেপুটি কোম্পানি কমান্ডার চন্দন দেবনাথ, জনপদ পত্রিকার উপদেষ্টা সম্পাদক মোহাম্মদ আলী সৌরভ এবং ভৈরব প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এসএম বাকী বিল্লাহ বক্তৃতা করেন। মন্ত্রী পত্রিকাটির অব্যাহত অগ্রযাত্রার আশাবাদ ব্যক্ত করে আনুষ্ঠানিকভাবে অনলাইন ভার্সনের উদ্বোধন ঘোষণা করেন।

এমইউএইচ/বিএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]