অনলাইন পোর্টাল নিবন্ধন দেবে তথ্য অধিদফতর, ফি ১০ হাজার টাকা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:২৮ এএম, ১৪ সেপ্টেম্বর ২০২০

কমিশন গঠন না হওয়া পর্যন্ত অনলাইন নিউজপোর্টাল নিবন্ধন কার্যক্রমের দায়িত্ব দেয়া হয়েছে তথ্য অধিদফতরকে (পিআইডি)। একই সঙ্গে নিবন্ধন ফি নির্ধারণ করা হয়েছে ১০ হাজার টাকা।

রোববার (১৩ সেপ্টেম্বর) তথ্য মন্ত্রণালয় থেকে এ বিষয়ে দুটি আদেশ জারি করা হয়েছে।

অফিস আদেশে বলা হয়েছে, ‘জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা, ২০১৭ (সংশোধিত ২০২০)’ অনুযায়ী কমিশন গঠন না হওয়া পর্যন্ত অনলাইন নিউজপোর্টাল নিবন্ধনের কার্যক্রম গ্রহণের জন্য তথ্য অধিদফতরকে ক্ষমতা দেয়া হলো।’

নিবন্ধনের জন্য অনুমোদিত নিবন্ধন ফরম তথ্য অধিদফতরে পাঠানো হয়েছে জানিয়ে আদেশে বলা হয়, এ বিষয়ে বিস্তারিত তথ্যসহ মাসিক প্রতিবেদন প্রতি মাসের ৫ তারিখের মধ্যে নিয়মিত পাঠানোরও অনুরোধ জানানো হয়েছে তথ্য অধিদফতরকে।

অনলাইন নিউজপোর্টাল নিবন্ধন, স্থাপন ও পরিচালনার জন্য ফি নির্ধারণের প্রজ্ঞাপনে বলা হয়েছে, নিবন্ধন ফি হবে ১০ হাজার টাকা। নিবন্ধন নবায়ন ফি প্রতি বছর পাঁচ হাজার টাকা। নির্ধারিত সময়ের পর এক মাসের মধ্যে নিবন্ধন নবায়ন ফি জমা দিলে দুই হাজার টাকা সারচার্জ দিতে হবে। এক মাসের মধ্যে পরিশোধ করা না হলে সারচার্জ দিতে হবে পাঁচ হাজার টাকা।

ফি’র বিষয়ে গত ২৫ আগস্ট অর্থ বিভাগ সম্মতি দিয়েছে বলেও প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

গত ৩০ জুলাই ৩৪টি নিউজ পোর্টালকে নিবন্ধনের জন্য নির্বাচিত করে তথ্য মন্ত্রণালয়। এরপর ৩ সেপ্টেম্বর নিবন্ধনের অনুমতি পায় ঢাকা মহানগর ও বিভাগীয় শহরের ৯২টি দৈনিক পত্রিকার অনলাইন পোর্টাল। ধারাবাহিকভাবে অনলাইন নিউজ পোর্টালগুলোকে নিবন্ধন দেয়া হবে বলে তথ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

তথ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, এখন নিবন্ধন ফি জমা নেয়ার কোড নম্বরটি তথ্য অধিদফতরকে জানিয়ে দেয়া হবে। ফরম পূরণ ও কোড নম্বরে চালানের মাধ্যমে টাকা জমা দিয়ে নির্বাচিত পোর্টালগুলোকে নিবন্ধন নিতে হবে।

আরএমএম/এসআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]