ভুয়া খবর যাচাইয়ে সাংবাদিকদের নিয়ে কর্মশালা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জগন্নাথ বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ১২:১৫ পিএম, ২০ নভেম্বর ২০২০

বিশ্বব্যাপী ইন্টারনেটে ভুয়া খবর এবং গুজবের পরিমাণ বেড়েই চলেছে। গুজবের কারণে সৃষ্টি হচ্ছে সহিংসতা, প্রাণ হারাচ্ছে সাধারণ মানুষ। করোনা মহামারিতে গুজব আরও বেড়েছে। এ পরিস্থিতিতে সাংবাদিকদের নিয়ে গুজব ও ভুয়া তথ্য যাচাই বিষয়ক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশনে করোনাকালীন সচেতনতা অবলম্বন করে দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করা হয়। প্রেনিউর ল্যাব ইয়ুথ অ্যান্ড ইনোভেশন ট্রাস্ট এবং ফ্রিডরিখ নওম্যান ফাউন্ডেশন ফর ফ্রিডম সাংবাদিকদের জন্য ডিজিটাল ফেক নিউজ যাচাই কর্মশালা সিরিজের আয়োজন করে। আইসিটি ডিভিশনের এলআইসিটি প্রোগ্রাম এই আয়োজনটির স্ট্র্যাটেজিক পার্টনার।

‘ডিজিটাল ভেরিফিকেশন ওয়ার্কশপ’ শিরোনামের কর্মশালাটিতে নানা টুলস ও ভুয়া সংবাদ যাচাইয়ের দিকনির্দেশনা নিয়ে আলোচনা করা হয়। দিনব্যাপী এই কর্মশালাটি পরিচালনা করেন সাংবাদিকতা, প্রযুক্তি ও আইন বিশেষজ্ঞরা। এতে প্রশিক্ষক হিসেবে ছিলেন- ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ প্রভাষক সাইমুম রেজা তালুকদার, দৈনিক যুগান্তরের সাংবাদিক মিজানুর রহমান সোহেল, আইসিটি ডিভিশনের এলআইসিটি প্রজেক্টের সোশ্যাল মিডিয়া ও ব্র্যান্ডিং বিশেষজ্ঞ হাসান বেনাউল ইসলাম, এফএনএফ বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ড. নাজমুল হোসেন ও প্রোগ্রাম ম্যানেজার ওমর মোস্তাফিজ এবং প্রেনিউর ল্যাবের সিইও আরিফ নিজামী ও চেয়ারপার্সন রাখশান্দা রুখাম।

News-2.jpg

কর্মশালায় অংশগ্রহণ করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও ঢাকা কলেজে কর্মরত সাংবাদিকসহ অন্যান্য গণমাধ্যম প্রতিষ্ঠানের সাংবাদিকরা।

কর্মশালায় অংশগ্রহণকারীদের রিভার্স ইমেজ যাচাইকরণ, খবর যাচাই, ইন্টারনেট নিউজ আর্কাইভ যাচাই এবং সোশ্যাল মিডিয়া অডিটের জন্য জিও-লোকেশনের ব্যবহার বিষয়গুলি হাতে কলমে শেখানো হয়। অংশগ্রহণকারীদের হাতে তুলে দেয়া হয় খবর ভ্যারিফিকেশন করার নানান টুলস।

এর আগে রাজশাহীতে সিরিজের প্রথম কর্মশালাটি অনুষ্ঠিত হয় ১৬ নভেম্বর। সেখানে রাজশাহী অঞ্চলের সাংবাদিকরা অংশ নেন। এছাড়া প্রেনিউর ল্যাব এবং এফএনএফ বাংলাদেশের নিরাপদ ডট অনলাইন প্ল্যাটফর্মটি প্রদর্শিত করা হয়, যেখানে সকল বয়স ও পেশার মানুষের জন্য ডিজিটাল নিরাপত্তা ভিত্তিক নানান কন্টেন্ট ও টুল পাওয়া যাবে।

রায়হান আহমেদ/এমএসএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]