নির্বাচন ঘিরে পোস্টারে সয়লাব ডিআরইউ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:২২ পিএম, ২৫ নভেম্বর ২০২০

পেশাদার সাংবাদিকদের সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নির্বাচনকে কেন্দ্র করে প্রতিদিনই জমজমাট থাকছে ডিআরইউ-এর বাগান। চায়ের কাপে চুমুকের সঙ্গে সঙ্গে আলোচনা হচ্ছে নির্বাচন নিয়ে। কে জিতবে এবং কে জিতলে ভালো হয় ইত্যাদি বিষয়ই রয়েছে আলোচনার কেন্দ্রবিন্দুতে। কেউ কেউ নিজের পছন্দের প্রার্থীর পক্ষে সাফাই গাইছেন, করছেন সাময়িক বিতর্কও। সকাল থেকে রাত ১১টা পর্যন্ত ডিআরইউ বাগানে থাকছে ভোটারদের আনাগোনা-আড্ডা।

এদিকে নির্বাচনকে কেন্দ্র করে ডিআরইউর বাগান সেজেছে ভিন্ন আঙ্গিকে। বাগানের সর্বত্র পোস্টারে সয়লাব, ফুল ও ফল গাছের ডাল, চেয়ার, টেবিল ও মিডিয়া রুমে শোভা পাচ্ছে পোস্টার দিয়ে ফুটিয়ে তোলা বিভিন্ন নকশা। ডিআরইউর প্রার্থীদের অনুরোধে কর্মচারীরা রাতভর জেগে এসব কাজ করেছেন। অন্যদিকে ডিআরইউর প্রতিষ্ঠাতা সদস্য আমান-উদ-দৌলা নিয়মিত বের করছেন ‘একপাতা’ নামে একটি পত্রিকা। যেখানে ভোটারদের বিভিন্ন দাবি-দাওয়া তুলে ধরছেন তিনি।

dru-4.jpg

আগামী ৩০ নভেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া এ কার্যনির্বাহী কমিটির নির্বাচনী মেয়াদ হবে এক বছর। সভাপতি-সাধারণ সম্পাদকসহ কার্যনির্বাহী পরিষদের মোট ২১টি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রার্থীরা। এর মধ্যে প্রচার সম্পাদক, নারী বিষয়ক সম্পাদক, কল্যাণ সম্পাদকের পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন যথাক্রমে মাইদুল হাসান রুবেল, রিতা নাহার ও খালিদ সাইফুল্লাহ। বাকি পদগুলোতে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে যার মধ্যে নির্বাহী সদস্য পদ রয়েছে ৭টি আর বাকি পদগুলো একটি করে।

এবারের নির্বাচনটি একটু ভিন্ন আঙ্গিকে অনুষ্ঠিত হচ্ছে। এ বছর ডিআরইউ ২৫ বছরের পা রেখেছে। ২৫ বছর পূর্তি উপলক্ষে পাঁচ তারকা হোটেলসহ মোট ৪ দিনব্যাপী চমকপ্রদ নানা অনুষ্ঠানের আয়োজন করে বর্তমান নির্বাহী কমিটি। গাড়ি পার্কিংয়ের সংস্কার উন্নয়ন, খাবারের মান উন্নত করা, বাগান পরিচ্ছন্ন, অ্যাম্বুলেন্স সেবা, করোনা পরীক্ষাসহ নানা কাজ হয়েছে বর্তমান কমিটির হাত ধরে।

আগামীতে বিজয়ীরা আরও নতুন নতুন কাজের প্রতিশ্রুতি দিচ্ছেন ভোটারদের। বিশেষ করে করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলা, পেশাদার সাংবাদিকদের মানোন্নয়নে প্রশিক্ষণসহ নানা প্রতিশ্রুতি। এসব প্রতিশ্রুতি নিয়ে প্রচার করছেন রাতদিন। ভোটারের দৃষ্টি কাড়তে ডিআরইউ বাগানসহ আশপাশের জায়গা, মিডিয়া রুমে পোস্টার সাঁটানো হয়েছে।

dru-4.jpg

৩০ নভেম্বর সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ডিআরইউয়ের নসরুল হামিদ মিলনায়তনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। করোনা মহামারির কারণে ভোটের দিন প্রার্থী ও ভোটারদের মাস্ক পরে কেন্দ্রে আসা বাধ্যতামূলক করা হয়েছে। সে সঙ্গে স্বাস্থ্যবিধি মেনে প্রচারণা করতে প্রার্থীদের অনুরোধ জানিয়েছে নির্বাচন কমিশন।

বাগানে পোস্টার সাজানোর কাজ করা ডিআরইউ কর্মচারী আবদুল বাসেদ বলেন, ‘স্যারদের (প্রার্থী) অনুরোধে আমরা রাতে অবসরে পোস্টার দিয়ে সাজানোর কাজটা করেছি। এ কাজে সুতা, কসটেপ আর স্ট্যাপলের ব্যবহার হয়েছে। এ কাজটা সুন্দরভাবে করতে পারলে আমাদের নিজেদের ভালো লাগে।’

নির্বাচন বিষয়ে প্রবীণ সাংবাদিক ও সংগঠনটির প্রতিষ্ঠাতা সদস্য আমান-উদ-দৌলা বলেন, ‘এবারের নির্বাচনসহ মোট ৩টি নির্বাচনের আগে আমি ‘একপাতা’ নামে একটি পত্রিকা বের করি। এখানে ভোটারদের বিভিন্ন দাবি-দাওয়া তুলে ধরা হয়। পাশাপাশি ভোটারদের দেয়া প্রতিশ্রুতিগুলোও তুলে ধরা হয়।’

ইএআর/এফআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]