কিশোরগঞ্জে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় সাংবাদিক কারাগারে

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কিশোরগঞ্জ
প্রকাশিত: ০৯:৫৫ পিএম, ২৯ ডিসেম্বর ২০২০

কিশোরগঞ্জে দুই সাংবাদিকসহ তিনজনের নামে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেছেন জেলা প্রশাসক (ডিসি) সারওয়ার মুর্শেদ চৌধুরী। গত সোমবার (২৮ ডিসেম্বর) রাতে কিশোরগঞ্জ সদর মডেল থানায় মামলাটি দায়ের হওয়ার পর আকিব হৃদয় নামে এক সাংবাদিককে গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়েছে।

মামলার অপর দুই আসামি হলেন মনোয়ার হোসাইন রনি ও মোস্তাফিজুর রহমান। এদের মধ্যে আকিব হৃদয় ‘আনন্দ টিভি’ ও ‘প্রতিদিনের সংবাদ’র কিশোরগঞ্জ জেলা প্রতিনিধি। আর মনোয়ার হোসাইন রনি ‘প্রেরণা.কম’ নামে একটি নিউজ পোর্টালের সাংবাদিক।

ফেসবুক লাইভে এসে ভ্রাম্যমাণ আদালত সম্পর্কে কটূক্তি, জেলা প্রশাসকের বিরুদ্ধে বাজে মন্তব্য, নির্বাহী ম্যাজিস্ট্রেটদের নিয়ে মিথ্যাচার ও মানহানিকর বক্তব্য এবং আদালতের এখতিয়ার নিয়ে প্রশ্ন তোলার অভিযোগ এনে তাদের বিরুদ্ধে মামলাটি দায়ের করা হয়।

মামলা দায়েরের পর সোমবার রাতেই জেলা শহরের উকিলপাড়ার বাসা থেকে সাংবাদিক আকিব হৃদয়কে গ্রেফতার করে পুলিশ। মঙ্গলবার (২৯ ডিসেম্বর) আদালতের মাধ্যমে তাকে কিশোরগঞ্জ কারাগারে পাঠানো হয়।

মামলার বিবরণে উল্লেখ করা হয়, সোমবার বিকেলের দিকে শহরের সার্কিট হাউজের সামনে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করছিলেন জেলা প্রশাসনের কয়েকজন নির্বাহী ম্যাজিস্ট্রেট। এ সময় ড্রাইভিং লাইসেন্স ও হেলমেট ছাড়া মোটরসাইকেল চালানোর অপরাধে সাংবাদিক আকিব হৃদয়কে পাঁচ হাজার টাকা জরিমানা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জুলহাস হোসেন সৌরভ।

‘জরিমানা করার পর আকিব হৃদয় নির্বাহী ম্যাজিস্ট্রেটদের গালিগালাজ ও দেখে নেয়ার হুমকি দেন। এ ঘটনার পর বিকেল পৌনে ৪টার দিকে আসামিরা ডিসি অফিসের সামনে ফেসবুক লাইভে এসে আজেবাজে মন্তব্যসহ জেলা প্রশাসকের বিষয়ে বাজে মন্তব্য করেন। লাইভে আকিব হৃদয় দাবি করেন, মোবাইল কোর্ট পরিচালনার সময় নির্বাহী ম্যাজিস্ট্রেটদের ‘স্যার’ বলে সম্বোধন না করায় তাকে জরিমানা করা হয়।’

কিশোরগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবু বকর সিদ্দিক জানান, ‘রাতে দুইজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে এজাহার পেয়ে মামলাটি রেকর্ড করা হয়। পরে বাড়ি থেকে আসামি আকিব হৃদয়কে গ্রেফতার করা হয়। মামলার অপর দুই আসামিকে গ্রেফতারের চেষ্টা চলছে।’

নূর মোহাম্মদ/এইচএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]