শিগগির গঠন হচ্ছে শাহ আলমগীর ট্রাস্ট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩০ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০২১

বরেণ্য সাংবাদিক ও শিশু সংগঠক শাহ আলমগীরের স্মরণে শিগগির গঠন হচ্ছে শাহ আলমগীর ট্রাস্ট। প্রতি বছর এই ট্রাস্ট সাংবাদিকতায় বিশেষ ভূমিকার জন্য ‘শাহ আলমগীর স্মারক পুরস্কার’ দেবে। শনিবার (২৭ ফেব্রুয়ারি) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ‘সাংবাদিকতায় শিক্ষণ, প্রশিক্ষণ : শাহ আলমগীর’ শীর্ষক আলোচনা সভায় এ ঘোষণা দেন সভার প্রধান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক।

২২ ফেব্রুয়ারি শাহ আলমগীরের জন্মদিন ও ২৮ ফেব্রুয়ারি দ্বিতীয় প্রয়াণ দিবস উপলক্ষে এ আয়োজন করেন তার সুহৃদরা। এতে মুখ্য আলোচক ছিলেন দৈনিক যুগান্তরের সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি সাইফুল আলম।

তিনি বলেন, ‘সাংবাদিকদের প্রশিক্ষণের ধারা যে বহুমাত্রিক হতে পারে, সেটা শাহ আলমগীর দেখিয়েছেন। তাই শাহ আলমগীরকে মূল্যায়ন করতে হলে সাংবাদিকদের মূল্যায়ন করা শিখতে হবে। মূল্যায়ন করতে পারা একটি গুণ।’

jagonews24

আলোচনার অংশ নেন প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক মহাসচিব আব্দুল জলিল, প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি কবি হাসান হাফিজ, ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি সৈয়দ ইশতিয়াক রেজা, সিনিয়র সাংবাদিক জাকারিয়া কাজল, নূরুদ্দীন নুরু, জামাল উদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ড. মফিজুর রহমান এবং শাহ আলমগীরের স্ত্রী ফৌজিয়া বেগম।

এছাড়া বক্তৃতা করেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক রাজু আহমেদ, ইকোনমিক রিপোর্টার্স ফোরামের সভাপতি শারমিন রিনভি, আরটিভির উপ-বার্তাপ্রধান মামুনুর রহমান খান, ফটোসাংবাদিক জিয়াউদ্দিন জিয়া, পলাশ আহসান ও শাহ আলমগীর তনয়া অর্চি অনন্যা।

অনুষ্ঠানে প্রেস ক্লাবের সিনিয়র সহ-সভাপতি কবি হাসান হাফিজের কাছে প্রেস ক্লাব পাঠাগারের জন্য স্মারক বই ‘স্বপ্নের সারথি শাহ আলমগীর' হস্তান্তর করেন সভার প্রধান।

এমএইচআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]