সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকদের হয়রানি : র‌্যাকের উদ্বেগ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:১০ পিএম, ০২ মার্চ ২০২১

দুর্নীতিবিরোধী সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকদেরকে ও বেশ কয়েকটি গণমাধ্যমকে হয়রানি ও হুমকি দেয়ার ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে দুদক বিটের সাংবাদিকদের সংগঠন রিপোর্টার্স এগেইনস্ট করাপশন (র‌্যাক)।

মঙ্গলবার (২ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই উদ্বেগ প্রকাশ করে সংগঠনটি।

এতে বলা হয়, র‌্যাক অত্যন্ত উদ্বেগের সঙ্গে লক্ষ্য করেছে, দুদক আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের তথ্য ও দুদকের শীর্ষ কর্মকর্তাদের বক্তব্যের ভিত্তিতে যথাযথভাবে সংবাদ প্রকাশের পরও কয়েকটি ব্যবসায়ীক প্রতিষ্ঠান প্রকাশ্যে-অপ্রকাশ্যে গণমাধ্যমকর্মী ও প্রতিষ্ঠানকে হয়রানি করে যাচ্ছে। বেসরকারি একটি টিভি চ্যানেল আরটিভিতে একজন কাস্টমস কর্মকর্তার দুর্নীতি নিয়ে সংবাদ প্রকাশ করলে ওই কর্মকর্তা সরকারি প্যাড ব্যবহার করে র‌্যাক সদস্য আতিকা রহমানকে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করার হুমকি দিয়েছেন এবং রাষ্ট্রীয় অর্থ ব্যয় করে প্রচারিত প্রতিবেদনের বিরুদ্ধে বিজ্ঞাপন আকারে প্রতিবাদ প্রকাশ করেছেন।

এছাড়া দুর্নীতির খবর প্রচার করায় আরও কয়েকটি টিভি চ্যানেল ও অনলাইন পোর্টালের সাংবাদিকদের হয়রানি করা হচ্ছে বলে খবর পাওয়া গেছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, র‌্যাক মনে করে- দুর্নীতিবিরোধী সংবাদ প্রকাশের জেরে গণমাধ্যমকর্মী ও প্রতিষ্ঠানগুলো যেভাবে হয়রানির শিকার হচ্ছে তা গণমাধ্যমের স্বাধীনতায় পরিষ্কার হস্তক্ষেপ। এই পরিস্থিতিতে দুদকসহ সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর এই গণমাধ্যমকর্মী ও প্রতিষ্ঠানগুলোর পাশে দাঁড়ানো উচিত। কারণ দুর্নীতিবিরোধী প্রতিবেদন দুদকের প্রতিরোধ কার্যক্রমকে সহায়তা করে এবং সরকারের শুদ্ধাচার কৌশল বাস্তবায়নেও বলিষ্ঠ ভূমিকা রাখে।

র‌্যাক মনে করে, দুদকের আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনের সংবাদ প্রকাশের পর প্রতিবেদককে হয়রানি দুর্নীতিকে ধামাচাপা দেয়ার কৌশল ছাড়া কিছু নয়। এই ধরনের ন্যক্কারজনক অপচেষ্টা থেকে সরে আসার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানান র‌্যাক সভাপতি মহিউদ্দিন আহমেদ ও সাধারণ সম্পাদক আহম্মদ ফয়েজ।

তারা বলেন, এই ধরনের প্রচেষ্টা অব্যাহত থাকলে প্রয়োজনে অন্যান্য সাংবাদিক সংগঠনগুলোকে সঙ্গে নিয়ে প্রয়োজনীয় কর্মসূচি ঘোষণা করবে র‌্যাক।

এসএম/এআরএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]