সাংবাদিক নির্যাতনবিরোধী আন্দোলনে ক্র্যাবের সংহতি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৮ পিএম, ১৯ মে ২০২১

সম্প্রতি পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে বাংলাদেশ ক্রাইম রিপোর্টাস অ্যাসোসিয়েশনের (ক্র্যাব) সদস্যসহ কয়েকজন সাংবাদিক বাধার মুখে পড়েছেন। তথ্য সংগ্রহ করতে গিয়ে হয়রানির শিকার হয়েছেন অনেকেই। এছাড়া দৈনিক প্রথম আলোর জ্যেষ্ঠ প্রতিবেদক রোজিনা ইসলামের বিষয়টিও এখন গণমাধ্যমের জন্য উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে। তার বিরুদ্ধে করা হয়রানিমূলক মামলা প্রত্যাহারসহ মুক্তির দাবিতে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে সাংবাদিকরা আন্দোলন কর্মসূচি পালন করে আসছে।

সাংবাদিক নির্যাতনবিরোধী এই আন্দোলনে সংহতি প্রকাশ করেছে ক্র্যাব। বুধবার (১৯ মে) ক্র্যাব কার্যালয়ে কার্যনির্বাহী কমিটির সভায় সাংবাদিক নির্যাতনের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

সভায় ক্র্যাবের সভাপতি মিজান মালিক ও সাধারণ সম্পাদক আলাউদ্দিন আরিফসহ ক্র্যাব নেতৃবৃন্দ বলেন, গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করা যাচ্ছে, বিভিন্ন দফতরের দুর্নীতির সংবাদ প্রকাশ হলেই সংশ্লিষ্ট অনেকেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখান এবং সাংবাদিকদের হেনস্তা ও নির্যাতনের নানা পন্থা অবলম্ব করেন, যা দেশে স্বাধীন সাংবাদিকতার পথে অন্তরায়।

ক্র্যাব নেতৃবৃন্দ মনে করেন, এসব ঘটনায় সুষ্ঠু একটি বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করা হলে প্রকৃত তথ্য বেরিয়ে আসবে।

এদিকে, সাংবাদিকদের অন্যান্য সংগঠনের আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে ক্র্যাব নেতৃবৃন্দ মামলা প্রত্যাহারসহ সাংবাদিক রোজিনা ইসলামের নিঃশর্ত মুক্তি দাবি করেন। সেই সঙ্গে গণমাধ্যমের স্বাধীনতা ক্ষুণ্ন হয় এমন কোনো কর্মকাণ্ড থেকে সবাইকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন তারা।

টিটি/এমএসএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]