‘পুনম আগারওয়ালের মামলার রায় রোজিনার ক্ষেত্রে নজির হতে পারে’

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৩ পিএম, ২২ মে ২০২১

ভারতের সাংবাদিক পুনম আগারওয়ালের মামলার রায় রোজিনা ইসলামের ক্ষেত্রে নজির হতে পারে বলে মন্তব্য করেছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন। শনিবার ( ২২ মে) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই মন্তব্য করা হয়।

রোজিনা ইসলামকে নির্যাতন ও মামলা দিয়ে জেলে পাঠানো জাতির জন্য দুঃখজনক উল্লেখ করে সংগঠনের সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেন, গণমাধ্যম কর্মীদের হয়রানি ও মুক্তমনা মানুষকে নির্যাতন এখন নিত্যদিনের রুটিন ওয়ার্কে পরিণত হয়েছে। তারই ধারাবাহিকতায় স্বাস্থ্য মন্ত্রণালয় জ্যেষ্ঠ সাংবাদিক রোজিনা ইসলামকে যেভাবে হেনস্থা করে এবং তার বিরুদ্ধে ৯৮ বছর আগে ব্রিটিশদের তৈরি আইনের অপপ্রয়োগ করা হয়েছে। দক্ষিণ এশিয়ায় একমাত্র ভারতেই এ আইনের অপপ্রয়োগ লক্ষ করা যায়। আইনটির তিনটি বিষয়ের উপর নির্ভরশীল। প্রথমত, রাষ্ট্রীয় স্বার্থ জলাঞ্জলি দেয়া গুপ্তচরবৃত্তি ও দ্বিতীয় রাষ্ট্রদ্রোহ এবং তৃতীয় রাষ্ট্রীয় (জাতীয়) অখণ্ডতার প্রতি হুমকি।

বিবৃতিতে আরও বলা হয়, এই তিনটি রোজিনার দায়িত্ব পালনের সময় ঘটেছে বলে আমাদের কাছে প্রতীয়মান হয়নি। তাই সরকার এবং মহামান্য আদালতের প্রতি আমাদের অনুরোধ থাকবে ২০১৭ সালে ভারতে বিশিষ্ট সাংবাদিক পুনম আগারওয়ালের বিরুদ্ধে দেশটির সেনাবাহিনীর করা অফিসিয়াল সিক্রেটস আইনের মামলার প্রেক্ষিতে ভারতের আদালতে দেয়া রায় রোজিনার ক্ষেত্রে নজির হতে পারে। কারণ সে সময় পুনম আগারওয়ালের বিরুদ্ধে করা মামলাটি আদালত খারিজ করে দেয়। একই সঙ্গে আমরা এই আইনের অপব্যবহার বন্ধ এবং আগামী সংসদ অধিবেশনে এটি বাতিলের দাবি জানাচ্ছি।

এইচএস/জেডএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]