ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড’র আবেদন গ্রহণ শুরু

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৫:০৬ পিএম, ৩১ মে ২০২১

বিশ্বের শীর্ষস্থানীয় মিডিয়াগুলোর সহযোগিতায় ব্রিটিশ কাউন্সিল আয়োজিত ‘ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইড’ -এর আবেদন গ্রহণ শুরু হয়েছে। অনলাইন কনফারেন্সটি আগামী ১৪-১৫ জুলাই অনুষ্ঠিত হবে। এ কনফারেন্সে অংশগ্রহণের জন্য আবেদন করা যাবে আগামী ৮ জুন পর্যন্ত।

‘জলবায়ু, কোভিড-১৯ এবং ভুল তথ্য ছড়ানো : কীভাবে সাংবাদিকতা এই বৈশ্বিক সংকটকালীন সময় উত্তরণে সহায়তা করতে পারে’ - এ প্রতিপাদ্যে আয়োজিত এই কনফারেন্সটি ভবিষ্যৎ প্রজন্মের সাংবাদিক ও কন্টেন্ট নির্মাতাদের দক্ষতা বৃদ্ধিতে অত্যন্ত কার্যকরী ও সহায়ক ভূমিকা পালন করবে।

সারাবিশ্ব থেকে মোট ১০০ জন প্রতিভাবান তরুণ ব্লগার, ভ্লগার, ফটোসাংবাদিক এবং প্রতিবেদক এ বছরের কনফারেন্সে অংশগ্রহণের সুযোগ পাবেন।

এ কনফারেন্সে স্বনামধন্য প্রতিবেদক এবং ব্রডকাস্টারদের কাছ থেকে সরাসরি শিক্ষাগ্রহণের পাশাপাশি অংশগ্রহণকারীরা ফার্স্ট ড্রাফট কর্তৃক তৈরিকৃত নিউজরুম সিমুলেশনে স্বাস্থ্যবিষয়ক প্রতিবেদন করার অভিজ্ঞতা লাভ করবেন। এই সিমুলেশন বাস্তব পটভূমিতে ভুল তথ্যের বিপরীতে একজন প্রতিবেদকের সঠিক সিদ্ধান্ত গ্রহণ ও অবিকৃত তথ্য উপস্থাপনের ক্ষমতাকে বাড়িয়ে তুলবে।

বিশ্বের যেকোনো দেশের ১৮-২৫ বছর বয়সী স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীরা কনফারেন্সটিতে অংশগ্রহণের সুযোগ পাবেন। আবেদনকারীদের ইংরেজিতে কথা বলার দক্ষতা এবং সাংবাদিকতায় ক্যারিয়ার গড়ার স্পৃহা থাকতে হবে।

রয়টার্স, গুগল নিউজ ইনিশিয়েটিভ এবং ইউকে স্কুলস অব জার্নালিজমের মত স্বনামধন্য গণমাধ্যম প্রতিষ্ঠানের সহায়তায় ফিউচার নিউজ ওয়ার্ল্ডওয়াইডের এই আয়োজন যুক্তরাজ্যের সাথে বাকি বিশ্বের শিক্ষা ও শিল্পকেন্দ্রিক যোগাযোগের ক্ষেত্রে আন্তসম্পর্ক, পারস্পরিক জানাশোনা এবং বিশ্বাস স্থাপনে এক অনবদ্য ভূমিকা পালন করছে।

এ আয়োজন এবং আবেদনের নিয়ম সম্পর্কে বিস্তারিত জানা যাবে www.britishcouncil.org/future-news-worldwide এই ওয়েবসাইটে।

এইচএস/এমএইচআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]