ঢাকায় ব্রাহ্মণবাড়িয়া সাংবাদিক ফোরামের পিঠা উৎসব

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০২:০১ পিএম, ০৭ জানুয়ারি ২০২২

ঢাকায় ব্রাহ্মণবাড়িয়া সাংবাদিক ফোরামের (বিজেএফডি) পিঠা উৎসব হয়েছে। শুক্রবার (৭ জানুয়ারি) সকালে রাজধানীর সেগুনবাগিচাস্থ ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এ উৎসবের আয়োজন করা হয়।

বিজেএফডি সভাপতি সৈয়দ ইশতিয়াক রেজা আনুষ্ঠানিকভাবে সকাল ৯টায় ডিআরইউতে ফিতা কেটে পিঠা উৎসবের উদ্বোধন করেন।

এ উৎসবে ব্রাহ্মণবাড়িয়ার ঐতিহ্যবাহী চিতই, পাটিসাপটা, পোয়া (তেলের পিঠা), ম্যারা, ভাঁপা, পাক্কন, নারকেলের পুলি পিঠাসহ বাহারি রকমের পিঠার আয়োজনের পাশাপাশি ছিল বিখ্যাত আজাহার উদ্দিনের (রাজা) হরেক নামের হরেক স্বাদের ভিন্ন ভিন্ন স্বাদের চায়ের আয়োজন।

অনুষ্ঠানে বিজেএফডির সদস্য, তাদের পরিবার এবং গণমাধ্যম কর্মীদের বিভিন্ন সংগঠনের আমন্ত্রিত শীর্ষ নেতারা অংশ নেন।

শুক্রবার, সকাল সাড়ে ৮টা। রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) এর বাগান ও ক্যান্টিনে ঢু মারতেই দেখা যায় বিভিন্ন টেবিলে সপরিবারে সাংবাদিকদের জমজমাট আড্ডা।

বাগানের একপাশে চুলায় গরম গরম পিঠা তৈরি হচ্ছে। ক্যান্টিনের ভেতর টেবিলে থরে থরে সাজানো হরেক নামের হরেক স্বাদের পিঠা। আরেক দিকে বসেছে গানের আসর। মিষ্টি মজাদার পিঠার স্বাদ ও ধুমায়িত রাজা মামার চা পানের পাশাপাশি উপস্থিত সবাইকে মিষ্টি সুরের গান উপভোগ করতে দেখা যায়।

jagonews24

সংগঠনের সভাপতি সৈয়দ ইশতিয়াক রেজা বলেন, রাজধানী ঢাকায় বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের সংগঠন বিজেএফডি’র এটি একটি বাৎসরিক অনুষ্ঠান। প্রতি বছর এ পিঠা উৎসবের আয়োজন করা হয়। ব্রাহ্মণবাড়িয়ার ঐতিহ্যবাহী যে পিঠা আছে সেগুলো এ উৎসবে প্রদর্শন করা হয় এবং সদস্য, তাদের পরিবার পরিজন ও আমন্ত্রিত অতিথিরা অংশগ্রহণ করে থাকেন। সেই সঙ্গে গানের আয়োজন থাকে। এছাড়া রাজা মামার ভিন্ন ভিন্ন স্বাদের ৫০ ধরনের চায়ের আয়োজনও করা হয়।

তিনি বলেন, বাৎসরিক এ পিঠা উৎসবের আয়োজনের মাধ্যমে বিজেএফডির সদস্যদের চিত্তবিনোদনের পাশাপাশি ব্রাহ্মণবাড়িয়ার ঐতিহ্যকে তুলে ধরার এটি একটি ক্ষুদ্র প্রচেষ্টা। অদূর ভবিষ্যতে বৃহৎ পরিসরে পিঠা উৎসবও ব্রাক্ষণবাড়িয়া সাংস্কৃতিক উৎসব করার পরিকল্পনা রয়েছে বলে তিনি জানান।

সংগঠনের সিনিয়র সহ-সভাপতি গিয়াস উদ্দিন আহমেদ, সহ-সভাপতি শামিমুল হক, যুগ্ম সম্পাদক মনিরুজ্জামান উজ্জ্বল, সদস্য ও সিনিয়র সাংবাদিক জাকারিয়া কাজল, সদস্য ও জাতীয় প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমেদ, সাধারণ সম্পাদক শাহ মুহাম্মদ মোতাসিম বিল্লাহ, অর্থ সম্পাদক গোলাম সামদানী উপস্থিত ছিলেন।

স্বাস্থ্যবিধি মেনে পিঠা উৎসবে অংশ নেন ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ, সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) সভাপতি মোরসালিন নোমানী, ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন বাংলাদেশের (ক্র্যাব) সাবেক সভাপতি মিজান মালিক, ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) সাধারণ সম্পাদক রাশিদুল ইসলাম, পিআইবির ঊর্ধ্বতন কর্মকর্তা শেখ মজলিশ ফোয়াদ, ডিইউজের নির্বাহী সদস্য জুবায়ের চৌধুরীসহ অন্যরা।

এমআরএম/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]