নিউমার্কেটে সংঘর্ষকালে সাংবাদিকদের ওপর হামলাকারীদের বিচার দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০৮ পিএম, ২১ এপ্রিল ২০২২
নিউমার্কেটে সংঘর্ষকালে সাংবাদিকদের ওপর হামলাকারীদের বিচার দাবিতে জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণে বিভিন্ন সাংবাদিক সংগঠনের বিক্ষোভ

নিউমার্কেটের ব্যবসায়ীদের সঙ্গে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষের সময় সাংবাদিকদের ওপর হামলা চালান দুর্বৃত্তরা। পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকদের ওপর হামলার নিন্দা ও হামলাকারীদের বিচারের দাবি জানিয়েছে বিভিন্ন সাংবাদিক সংগঠন। এছাড়াও যেসব সাংবাদিক আহত হয়েছেন তাদের পাশে দাঁড়ানোর জন্য স্বরাষ্ট্রমন্ত্রীকে আহ্বান জানান তারা। একই সঙ্গে সংঘর্ষের ঘটনায় মারা যাওয়া দুজনের পরিবারের পাশে দাঁড়াতে আহ্বান জানান।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণে ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) ও টেলিভিশন-ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েশন আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে এসব দাবি করা হয়।

সমাবেশে ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি সোহেল হায়দার চৌধুরী বলেন, স্বরাষ্ট্রমন্ত্রীর ওপর আমরা ভরসা করবো কীভাবে। মন্ত্রী সাংবাদিকদের প্রতি কোনো দায়িত্ব পালন করেননি। এমনকি ঢাকা দক্ষিণের মেয়রও কোনো দায়িত্ব পালন করেননি। এজন্য আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হওয়া প্রয়োজন। তা না হলে গণমাধ্যম আইন পর্যন্ত আমরা বাস্তবায়ন করতে পারবো না।

সাংবাদিকদের ওপর হামলার বিচারের দাবি জানিয়ে তিনি বলেন, যদি আগামী তিনদিন অর্থাৎ ২৪ এপ্রিলের মধ্যে চিহ্নিত দোষীদের বিচারের আওতায় আনা না হয়, তাহলে ঈদের পর আমরা পুরো দেশে বিএফইউজের নেতৃত্বে কঠোর আন্দোলনে যাবো।

বিক্ষোভ সমাবেশে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি ওমর ফারুক বলেন, দেশের সব মানুষ বিচার পায় কিন্তু সাংবাদিক আহত বা নিহত হলে কোনো বিচার পায় না, এটা কেন হবে! নিউমার্কেট এলাকায় সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় তাদের পাশে দাঁড়ানোর বিষয়ে ওই এলাকার এমপি কোনো দায়িত্ব পালন করেননি। এ ঘটনার সুষ্ঠু বিচার না করতে পারলে এমপির পদত্যাগ দাবি করছি।

টেলিভিশন-ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েশনের সাধারণ সম্পাদক শহিদুল হক জীবন বলেন, এর আগেও সাংবাদিকদের ওপর হামলা করা হয়েছে। সেই হামলার কোনো বিচার হয়নি বলে এই হামলা হচ্ছে। আমরা তো কোনো অন্যায় করিনি, চিত্রধারণ করেছিলাম। এই হামলার সুষ্ঠু তদন্তের ভিত্তিতে দোষীদের বিচার না হলে ক্যামেরা রেখে আমরা রাজপথে নেমে যাবো।

বিক্ষোভ সমাবেশে আরও উপস্থিত ছিলেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সভাপতি নজরুল ইসলাম মিঠু, ডিইউজের সাবেক সভাপতি কুদ্দুস আফ্রাদসহ ডিইউজে ও বিএফইউজের নেতারা।

এএএম/কেএসআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]