অপরাধ অনুসন্ধান পত্রিকার প্রতিষ্ঠাবার্ষিকী পালন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২৫ পিএম, ২৬ জুন ২০২২

পাঠকদের ভালোবাসায় চট্টগ্রামে পালিত হয়েছে জাতীয় সাপ্তাহিক অপরাধ অনুসন্ধানের ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী। গত বৃহস্পতিবার (২৩ জুন) বিকেলে চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিয়ার আব্দুল খালেক মিলনায়তনে প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা ও গুণীজন সংবধর্নার আয়োজন করা হয়।

শুরুতেই সাপ্তাহিক অপরাধ অনুসন্ধানের সম্পাদক ও প্রকাশক মো. রফিকুল ইসলাম কাজল অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন। এরপর পাঠকের রুচিশীল, বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ ও পরিবেশনের ওপর অতিথিরা আলোচনা করেন।
সম্পাদক ও প্রকাশক মো. রফিকুল ইসলাম কাজলের সভাপতিত্বে আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম পিআইডির উপ-প্রধান তথ্য কর্মকর্তা আজিজুল হক নিউটন। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও সমাজসেবক ড. সানাউল্লাহ।

প্রধান অতিথি পিআইডি চট্টগ্রামের উপ-প্রধান তথ্য কর্মকর্তা আজিজুল হক বলেন, একটি সংবাদ সংগ্রহ করে, সেই সংবাদের আনুষঙ্গিক তথ্যউপাত্ত এবং ছবি সংগ্রহ করে সংবাদটি প্রচার করতে গিয়ে একজন সাংবাদিকের কতটা শ্রম, মেধা এবং বিচক্ষণতার পরিচয় দিতে হয়, সেটা শুধু নিউজ সংশ্লিষ্টরাই বুঝবেন। একটি নিরপেক্ষ সংবাদ পরিবেশন করতে গিয়ে সাংবাদিকদের জীবননাশের হুমকি পর্যন্ত মাথায় নিয়ে সংবাদ সংগ্রহ করতে হয়। দেশে এখন দৈনিক, সাপ্তাহিক ও মাসিক মিলিয়ে কয়েক হাজার পত্রিকা। এতো এতো পত্রিকার ভিড়ে অপরাধ অনুসন্ধান পত্রিকাটি সাহসিকতার সাথে দশম বর্ষে পদার্পণ করছে, এটা অবশ্যই প্রশংসার দাবি রাখে।

প্রধান আলোচক হিসেবে বিশিষ্ট শিক্ষাবিদ ও সমাজসেবক ড. সানাউল্লাহ বলেন, সাপ্তাহিক অপরাধ অনুসন্ধান অত্যন্ত সাহসিকতার সাথে ৯ বছর পার করে দশম বর্ষে পা রাখছে এটি একটি দুঃসাহসী কাজ। তাদের অনুসন্ধানী প্রতিবেদনের মাধ্যমে অনেক অজানা তথ্য পাঠকদের সামনে তুলে ধরা হচ্ছে। এটি দেশের জন্য একটি ইতিবাচক কাজ। অনেক বাধাবিপত্তি পেরিয়ে তারা আজ এ পর্যায়ে এসেছে, ভবিষ্যতেও তাদের এই সাহসী পথচলা অব্যাহত থাকবে বলে আমার বিশ্বাস।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন চট্টগ্রাম পিআইডির সিনিয়র তথ্য কর্মকর্তা জিএম সাইফুল ইসলাম, দৈনিক সাংগু পত্রিকার স্টাফ রিপোর্টার আব্দুল কাদের রাজু, বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের কেন্দ্রীয় নেতা সোহাগ আরেফিন, অপরাধ অনুসন্ধান পত্রিকার বার্তা সম্পাদক মোহাম্মদ ইবরাহিম এবং অপরাধ অনুসন্ধানের মফস্বল সাংবাদিকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন, কুষ্টিয়া জেলা প্রতিনিধি মাহমুদুল হাসান।

jagonews24

চট্টগ্রাম পিআইডির সিনিয়র তথ্য কর্মকর্তা জিএম সাইফুল ইসলাম বলেন, খবরের কাগজ মানেই সকালে ঘুম থেকে উঠে আঁতকে ওঠার মতো কিছু তথ্য যেন না হয়, শুধু নেগেটিভ খবরই খবর নয়। পজেটিভ অনেক খবরই আছে আমাদের চারপাশে। বর্তমান সরকারের উন্নয়নমুখী যুগান্তকারী যে প্রকল্পগুলো ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে বা এখনো চলমান, সে সব কাজের এবং উন্নয়নের ফিরিস্তি সঠিকভাবে তুলে ধরলে সাধারণ মানুষ মনে স্বস্তি পায়, বেঁচে থাকার সান্ত্বনা পায়।

অপরাধ অনুসন্ধানের বার্তা সম্পাদক মোহাম্মদ ইবরাহিম সিনিয়র তথ্য কর্মকর্তার ‘সরকারের উন্নয়নমুখী তৎপরতার নিউজ দেওয়ার ব্যাপারে অপরাধ অনুসন্ধানের ভুমিকা’ প্রসঙ্গে বলেন, আপনারা জেনে অবশ্যই আনন্দিত হবেন যে, একমাত্র সাপ্তাহিক অপরাধ অনুসন্ধান পত্রিকাই সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড নিয়ে বিশেষ সংখ্যা প্রকাশ করে। এর মধ্যে বাংলাদেশের রেলওয়ে, স্বপ্নের পদ্মা সেতু, সড়ক ও জনপথের যুগান্তকারী উন্নয়ন, প্রশাসনের কাজের আধুনিকায়নসহ গুরুত্বপূর্ণ অনেক বিষয় নিয়ে একাধিক বিশেষ সংখ্যা প্রকাশিত হয়েছে।

সম্পাদক ও প্রকাশক মো. রফিকুল ইসলাম কাজল বলেন, আজকের এই আনন্দঘন মুহূর্ত আমাকে বিমোহিত করেছে। আপনাদের এই আয়োজন আমাকে অনুপ্রাণীত করেছে। আপনাদের আজকের এই আয়োজনের জন্য আজ আমি গর্বিত। আমাদের অপরাধ অনুসন্ধান পরিবার গর্বিত। আমি মনে করি আমাদের আজকের এই অনুষ্ঠানের মাধ্যমে দেশের বাণিজ্যিক রাজধানী বন্দর নগরী চট্টগ্রামের সাথে আমাদের যে সেতুবন্ধ সৃষ্টি হলো তা অপরাধ অনুসন্ধানের আগামীর পথচলায় আরও গতিশীল হবে।

অনেক বাধাবিপত্তি পেরিয়ে হাটি-হাটি পা পা করে সাপ্তাহিক অপরাধ অনুসন্ধান আজ ১০ম বর্ষে পা রাখছে। এর সব অবদান পাঠকদের। পাঠকদের কারণেই আমরা এতদূর অগ্রসর হতে পেরেছি বলে আমি মনে করি। বিগত নয় বছরের পথচলা আমাদের জন্য মোটেই কণ্টকমুক্ত ছিল না। পাহাড়সম বাধা ডিঙিয়ে একঝাক তরুণ, মেধাবী সাংবাদিকের অক্লান্ত পরিশ্রমে আমরা ভয়কে জয় করেছি।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হোমিওপ্যাথিক বোর্ড সদস্য (চট্টগ্রাম বিভাগ) ডা. একেএম ফজলুল হক সিদ্দিকী, কুষ্টিয়া জেলা সমিতির সভাপতি ও বিশিষ্ট সংগঠক খন্দকার আব্দুল মান্নান, বিশিষ্ট সমাজসেবক ও সাংবাদিক মো. হোসেন, চট্টগ্রাম হিন্দু মহাজোটের সভাপতি সুজিত সরকার।

সম্পাদক মো. রফিকুল ইসলাম কাজল চট্টগ্রাম প্রেস ক্লাবে পৌঁছালে বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম চট্টগ্রামের সাংবাদিক প্রতিনিধি দল তাকে ফুলেল শুভেচ্ছা জানিয়ে বরণ করে নেয়।

জেএইচ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]