প্রেস অ্যাক্রিডিটেশন কার্ড প্রাপ্তি কমছে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:০১ পিএম, ২৯ আগস্ট ২০২২

বাংলাদেশের অভ্যন্তরে দেশি, বিদেশি গণমাধ্যমে কর্মরত বাংলাদেশি সাংবাদিকদের প্রেস অ্যাক্রিডিটেশন কার্ড ইস্যুর নীতিমালা যুগোপযোগী করার লক্ষ্যে প্রেস অ্যাক্রিডিটেশন নীতিমালা-২০২২ প্রণয়ন করা হয়েছে। নতুন এ নীতিমালায় কমানো হয়েছে সংবাদপত্র, টেলিভিশন চ্যানেল ও বেতারের অ্যাক্রিডিটেশন কার্ডের সংখ্যা।

গত ২৪ আগস্ট তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের প্রেস অ্যাক্রিডিটেশন নীতিমালা-২০২২ সংক্রান্ত একটি প্রজ্ঞাপনের গেজেট প্রকাশিত হয়েছে।

আগের নীতিমালা অনুযায়ী ১ লাখের বেশি সংখ্যা ছাপানো ঢাকা থেকে প্রকাশিত দৈনিক সংবাদপত্র পেতো ২৫টি, ৫০ হাজার থেকে এক লাখ ছাপানো দৈনিক ২০টি, ২০ হাজার থেকে ৫০ হাজার ছাপানো দৈনিক ১৫টি, ১৫ হাজার থেকে ২০ হাজার ছাপানো দৈনিক ৮টি কার্ডের প্রাপ্তি ছিল।

নতুন নীতিমালা অনুযায়ী, ঢাকা থেকে প্রকাশিত ১ লাখ ৫০ হাজার ১-এর বেশি ছাপানো দৈনিক পত্রিকার মধ্যে ১৬ থেকে ২৪ পৃষ্ঠার সংবাদপত্র পাবে ১৬টি কার্ড, ১২ পৃষ্ঠার সংবাদপত্র পাবে ৮টি এবং ৮ পৃষ্ঠার সংবাদপত্র ৫টি কার্ড পাবে।

১ লাখ ১ থেকে ১ লাখ ৫০ হাজার সংখ্যা ছাপানো দৈনিক পত্রিকার মধ্যে ১৬-২৪ পৃষ্ঠার সংবাদপত্র পাবে ১২টি কার্ড, ১২ পৃষ্ঠার সংবাদপত্র পাবে ৭টি এবং ৮ পৃষ্ঠার সংবাদপত্র ৪টি কার্ড পাবে।

৫০ হাজার ১ থেকে ১ লাখ ১ সংখ্যা ছাপানো দৈনিক পত্রিকার মধ্যে ১৬-২৪ পৃষ্ঠার সংবাদপত্র পাবে ৮টি কার্ড, ১২ পৃষ্ঠার সংবাদপত্র পাবে ৫টি এবং ৮ পৃষ্ঠার সংবাদপত্র ৩টি কার্ড পাবে।

৩০ হাজার ১ থেকে ৫০ হাজার সংখ্যা ছাপানো দৈনিক পত্রিকার মধ্যে ১৬-২৪ পৃষ্ঠার সংবাদপত্র পাবে ৪টি কার্ড, ১২ পৃষ্ঠার সংবাদপত্র পাবে ৩টি এবং ৮ পৃষ্ঠার সংবাদপত্র ২টি কার্ড পাবে।

তবে বিভাগীয় শহর ও জেলা শহরের দৈনিক সংবাদপত্রের ক্ষেত্রে কার্ডের সংখ্যা কমানো হয়নি।

এছাড়াও আগে ইংরেজি দৈনিকের ক্ষেত্রে সর্বোচ্চ ২৫টি কার্ড প্রাপ্তি থাকলেও এখন তা কমিয়ে ১২টি করা হয়েছে। সাপ্তাহিক পত্রিকায় সর্বোচ্চ পাঁচটি কার্ডের প্রাপ্তি থাকলেও কমিয়ে তিনটি করা হয়েছে। পাক্ষিক পত্রিকার কার্ডের প্রাপ্তিও কমেছে। সংবাদ সংস্থা-এজেন্সির কার্ড প্রাপ্তি কমিয়ে সর্বোচ্চ ৮টি ও সর্বনিম্ন তিনটি করা হয়েছে।

বেসরকারি টেলিভিশন চ্যানেলের ক্ষেত্রে আগে সর্বোচ্চ ২৪টি কার্ডের প্রাপ্তি থাকলেও তা কমিয়ে ১৫টি করা হয়েছে। তবে বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) আগে কার্ড প্রাপ্তি ২৪টি থাকলেও তা বাড়িয়ে ২৫টি করা হয়েছে।

বেসরকারি রেডিও’র জন্য আগে ১০টি কার্ড প্রাপ্তি থাকলেও তা কমিয়ে সর্বোচ্চ পাঁচটি করা হয়েছে। একই সঙ্গে বেতারের কার্ড প্রাপ্তিও কমেছে আগের তুলনায় ৫টি।

আইএইচআর/ইএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।