পরীক্ষামূলক সম্প্রচারে আসছে ‘ইউটিভি’

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৬:১১ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০২২

‘১৬ আনাই বাঙালিয়ানা’ স্লোগান সামনে রেখে আগামী ৩০ নভেম্বর থেকে পরীক্ষামূলক সম্প্রচারে আসছে রুপসী বাংলা মিডিয়া লিমিটেডের টেলিভিশন চ্যানেল ‘ইউটিভি’। ২৪ ঘণ্টার পূর্ণাঙ্গ বাংলা লাইফস্টাইল স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল হবে এটি।

ঢাকা, সিঙ্গাপুর, লন্ডন, অস্ট্রেলিয়া ও নিউইয়র্ক থেকে পাঁচটি আলাদা বেজ-স্টেশনের মাধ্যমে পরিচালিত হবে চ্যানেলটি। সার্ভার, ক্যাবল ও স্যাটেলাইট— এই তিন মাধ্যমেই থাকবে সম্প্রচার ফিড।

মঙ্গলবার (১৩ সেপ্টম্বর) সংবাদ মাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

প্রতিষ্ঠানটির পরিচালক এফ খান জানান, শুরুতেই চলবে ফ্রি এয়ার ট্রান্সমিশন। ফলে সম্প্রচারের শুরুতেই বিপুলসংখ্যক দর্শক দেখতে পাবেন ‘ইউটিভি’। সর্বাধুনিক এফ এইচডি প্রযুক্তি ব্যবহার করার ফলে ট্রান্সমিশন কোয়ালিটি হবে উন্নত।

তিনি বলেন, ‘ইউটিভির’ লোগোর মিক্সড কনসেপ্ট মনে করিয়ে দেয় মহান মুক্তিযুদ্ধের কথা। একতাবদ্ধ সংকল্প, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ এবং মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস তুলে ধরতে কাজ করবে চ্যানেলটি। মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশ বিনির্মাণের যে গল্প লেখা হয়েছিল- তা নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে বেশ কিছু গবেষণাধর্মী প্রামাণ্যচিত্রের নির্মাণকাজ শুরু হয়েছে এরই মধ্যে।

এফ খান আরও বলেন, ২৪ ঘণ্টার সম্প্রচারে থাকবে নাটক, সিনেমা, টকশো, লাইভ ইভেন্ট, রিয়্যালিটি শো, সংবাদসহ নানা ধরনের অনুষ্ঠান। তবে দেশ এবং সারা বিশ্বে ছড়িয়ে থাকা বাংলাদেশিদের সুখ-দুঃখ, অর্জন, সংগ্রাম এবং বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বাংলাদেশের অগ্রগতি-উন্নয়নের চিত্র তুলে ধরাই হবে এই চ্যানেলের মূল লক্ষ্য।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয় ঢাকা, সিঙ্গাপুর, লন্ডন, অস্ট্রেলিয়া ও নিউইয়র্কের বেশ কয়েকজন ব্যবসায়ী, পেশাদার সাংবাদিক এবং মিডিয়া হাউজের কর্ণধার রয়েছেন বিনিয়োগকারী হিসেবে। চ্যানেলটির পুরো অপারেশনের দায়িত্বে আছে রূপসী বাংলা মিডিয়া লিমিটেড।

এইচএস/কেএসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।