ডিআরইউ সাহিত্য পুরস্কার পেলেন তিনজন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০১ পিএম, ২৬ অক্টোবর ২০২২
ক্রেস্ট হাতে ডিআরইউ সাহিত্য পুরস্কার পাওয়া তিনজন

এ বছর ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাহিত্য পুরস্কার পেয়েছেন তিনজন। তাদের নগদ অর্থ, ক্রেস্ট ও সনদ দেওয়া হয়। বুধবার (২৬ অক্টোবর) দুপুরে ডিআরইউতে পুরস্কার তুলে দেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

পুরস্কার পেলেন যারা

কথা সাহিত্যে (গল্প/উপন্যাস) ক্যাটাগরিতে সমকালের রাজীব নূর, কাব্যে (কবিতা/ছড়া) আমার দেশের হাসান হাফিজ ও মননশীল (প্রবন্ধ ও গবেষণা) ক্যাটাগরিতে সময়ের আলোর এম মামুন হোসেন পুরস্কার পান।

সম্মাননা পেলেন যারা

কথা সাহিত্য (গল্প/উপন্যাস): প্রণব মজুমদার (তোমাদের গল্প), মাইদুর রহমান রুবেল (ভূতের করোনা পজেটিভ), মুস্তাফিজ শফি (স্পর্শ), দীপক চৌধুরী (ভোগ), ইন্দ্রজিৎ সরকার (অথবা অন্য কেউ), জীবন ইসলাম (একাত্তরে শিলারা), আসাদুজ্জামান অংশুমান (জয়ামায়া), শাহীন চৌধুর (জাফলং থেকে সুন্দরবন), হাবিবুল্লাহ ফাহাদ (খৈয়া গোখরার ফনা) ও হক ফারুক আহমেদ (জলের জমিন)।

কাব্য (কবিতা/ছড়া): নির্মল চক্রবর্তী (ঈগলের মতো প্রসারিত হাত), আমিরুল মোমেনীন মানিক (ফেরেশতার সুগন্ধি রুমালে আমার আত্মা), রীতা নাহার (চান্দ্রসিক গল্পের রেশ), আব্দুল মান্নান (পরিযায়ী প্রেম ও মুক্তিযুদ্ধ), সাজেদা পারভীন সাজু (অপেক্ষা), মুহাম্মদ আব্দুল বাতেন (রাত্রিকালীন পাখির স্বর) ও আইরিন নিয়াজী মান্না (নির্বাচিত ১০০ ছড়া)।

মননশীল (প্রবন্ধ ও গবেষণা): আশিস সৈকত (খবরের ভেতরের খবর), মোহাম্মদ আল মাসুম মোল্লা (ভাষান চর), জাকির হোসেন (গণমাধ্যম বিদ্রোহী মার্চ), আবদুল্লাহ জেয়াদ (চলচ্চিত্রের কারিগর আজিজুর রহমান), আবু আলী (শেয়ার বাজারের সহজ পাঠ), পার্থ সঞ্জয় (কান ডায়েরী ওহ বাংলাদেশ), জান্নাতুল বাকেয়া কেকা (বিভুঁইয়ে সাংবাদিকতা), শামসুজ্জামান শামস (বাঙালির ১০ উৎসব), সুমি খান (গণহত্যার ঘাতকেরা সক্রিয় টার্গেট পিতা মুজিব থেকে ত্রাতা হাসিনা), শামীম আল আমিন (দ্য কনসার্ট ফর বাংলাদেশ), মোরসালিন আহমেদ (ভারোত্তোলনে বাংলাদেশ), আসাদুজ্জামান সম্রাট (দেশ থেকে দেশে), ইমরান উজ জামান (বাংলাদেশের মেলা পার্বন), মানিক মুনতাসির (মুখোশের আড়ালে মুখোশ), উদিসা ইসলাম (রাষ্ট্রনায়ক), তারিকুল ইসলাম মাসুম (করোনা), আলতাব হোসেন (জলবায়ুর দৃশ্যমান প্রভাব প্রেক্ষিত বাংলাদেশ) ও জি. এম. ফয়সাল আলম (১৯৭১ অজানা গণহত্যা)।

অনুষ্ঠানে জানানো হয়, সাহিত্য পুরস্কারের জন্য প্রতিটি বিভাগে তিনজন করে মোট নয়জন জুরি বোর্ডের দায়িত্ব পালন করেন।

পুরস্কারের জন্য ডিআরইউ সদস্য লেখকদের কাছ থেকে গত বছরের ১ এপ্রিল থেকে প্রকাশিত বই জমা নেওয়া হয়। মোট ৩৮ জন সদস্য বই জমা দিয়েছিলেন।

পুরস্কার অনুষ্ঠানে ডিআরইউ সভাপতি নজরুল ইসলাম মিঠুর সভাপতিত্বে সাধারণ সম্পাদক নূরুল ইসলাম হাসিব স্বাগত বক্তব্য রাখেন।

আরও উপস্থিত ছিলেন ডিআরইউ কার্যনির্বাহী কমিটির সহ-সভাপতি মাহমুদুল হাসান, অর্থ সম্পাদক এস এম এ কালাম, সাংগঠনিক সম্পাদক আব্দুল্লাহ আল কাফি, প্রচার ও প্রকাশনা সম্পাদক কামাল উদ্দিন সুমন, দপ্তর সম্পাদক রফিক রাফি, নারীবিষয়ক সম্পাদক তাপসী রাবেয়া আঁখি, তথ্যপ্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক কামাল মোশারেফ, সাংস্কৃতিক সম্পাদক নাদিয়া শারমিন, আপ্যায়ন সম্পাদক মুহাম্মাদ আখতারুজ্জামান, কল্যাণ সম্পাদক কামরুজ্জামান বাবলু প্রমুখ।

এনএইচ/জেডএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।