দক্ষিণ এশিয়ার জলবায়ু সাংবাদিকদের নিয়ে হলো নতুন সংগঠন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫৭ পিএম, ১৪ নভেম্বর ২০২২
আশীষ গুপ্ত, কেরামত উল্লাহ বিপ্লব ও আসাদুজ্জামান সম্রাট।

মিশরের শার্ম আল শেখে অনুষ্ঠিত বিশ্ব জলবায়ু সম্মেলনে দক্ষিণ এশীয় দেশগুলোর পরিবেশ ও জলবায়ু সাংবাদিকদের নিয়ে গঠিত হলো- সাউথ এশিয়ান ক্লাইমেট চেঞ্জ জার্নালিস্ট ফোরাম (এসএসিসিজেএফ)।

কপ-২৭ আসরের মিডিয়া সেন্টারে এক সভায় নবগঠিত এই সাংবাদিক সংগঠনের সভাপতি নির্বাচিত হয়েছেন ভারতের অসমিয়া প্রতিদিনের দিল্লি ব্যুরো চিফ আশীষ গুপ্ত। নির্বাহী সভাপতি হয়েছেন বাংলাদেশের এটিএন বাংলার কারেন্ট অ্যাফেয়ার্স এডিটর কেরামত উল্লাহ বিপ্লব।

সংগঠনের প্রথম সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন বাংলাদেশের আমাদের নতুন সময় পত্রিকার নগর সম্পাদক আসাদুজ্জামান সম্রাট। নেপালের রাষ্ট্রীয় সংবাদ সংস্থার (আরএসএস) সাংবাদিক বিশ্বরাজ ওঝা হয়েছেন সহকারী সাধারণ সম্পাদক।

এছাড়াও প্রথম কমিটিতে কোষাধ্যক্ষ হিসেবে রয়েছেন ভারতের দৈনিক যুগশঙ্খের মাসুম বিল্লাহ, নির্বাহী সদস্য রফিকুল ইসলাম সবুজ (সময়ের আলো, বাংলাদেশ), ভারতের অমিতাভ সিনহা (ইন্ডিয়ান এক্সপ্রেস) ও সুনীত কুমার ভুইয়া (প্রতিদিন টাইমস), পাকিস্তানের ইমরান চৌধুরী (ডেইলি ভুলেখা) ও রাব নেওয়াজ চৌধুরী (ডেইলি আওয়াজ), নেপালের শ্রীরাম সুবেদি (নেপাল রিপাবলিক) ও প্রগতি ধাকাল (ডেইলি কারবার), শ্রীলঙ্কার তারুসি ওয়ারিসিংহে (সিলন টুডে) এবং ভুটানের রিনজিন ওয়াংচুক (এএনএন)।

জলবায়ু সংকট মোকাবিলায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর দাবি ও প্রত্যাশা এই সাংবাদিক সংগঠনের মাধ্যমে বিশ্বব্যাপী তুলে ধরার সিদ্ধান্ত নেন নির্বাচিত সাংবাদিক নেতারা। সংগঠনটির হেড কোয়ার্টার আপাতত ঢাকায় স্থাপনের সিদ্ধান্তও নেওয়া হয়।

এনএইচ/বিএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।