আজও মানুষের মৌলিক অধিকার নিশ্চিত হয়নি: মোজাম্মেল হক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:০০ পিএম, ২৯ নভেম্বর ২০২২
মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক

স্বাধীনতার ৫০ বছরের বেশি সময়েও মানুষের মৌলিক অধিকারগুলো নিশ্চিত হয়নি বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি বলেন, সাধারণ মানুষের মৌলিক অধিকার এখনো বাস্তবায়ন করতে পারিনি। যে যেই যুক্তি দিক, সর্বশেষ কথা সেটা হয়নি। স্বাধীনতার জন্য ৩০ লাখ লোক শহীদ হয়েছেন। তাদের রক্তদান তখনই সফল হবে যখন আমরা সবার মৌলিক অধিকার সঠিকভাবে পূরণ করতে পারবো।

মঙ্গলবার (২৯ নভেম্বর) পেশাদার সাংবাদিকদের সবচেয়ে বড় সংগঠন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) বার্ষিক সাধারণ সভায় (এজিএম) প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, তবে আমি বিশ্বাস রাখি, মানুষের অধিকার একদিন নিশ্চিত হবেই। এ জাতীর বোধোদয় হবে না, সেটা নয়। আমাদের যে মৌলিক রাষ্ট্রীয় নীতি গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, সমাজতন্ত্রের মতো বিষয়গুলো ব্যস্তবায়নের মাধ্যমে সেটা হবে।

তিনি বলেন, দেশের মৌলিক বিষয়গুলো নিয়ে পৃথিরীর কোথাও কোনো বিতর্ক থাকে না। প্রতিটি সরকার সেটা ব্যস্তবায়ন করে। সেক্ষেত্রে বিভিন্ন দল-মতের ভিন্ন পন্থা থাকতে পারে। কিন্তু দেশ আমাদের, সেটার সমৃদ্ধি সবার কাম্য। তবে আমাদের মধ্যে নানা বিরোধ রয়েছে।

মোজাম্মেল হক বলেন, দেশে একটি বিষয় সরলীকরণ হয়ে গেছে যে বিরোধীদের কাজে সর্বক্ষেত্রে মতবিরোধ থাকবে। সেটা করলে যেকোনো দেশ, জাতি বা সমাজ স্থবির হয়ে যাবে। সমালোচনা থাকবে, তবে সেটা প্রতিহিংসার বশবর্তী হয়ে নয়। অন্যের ভালোটাকে ভালো বলতে হবে। শুধু দলীয় দৃষ্টিভঙ্গি বা ব্যক্তিগত ক্ষোভের কারণে বিরোধিতা বন্ধ করতে হবে।

তিনি বলেন, রাজনীতিতে ভ্রাতৃত্ব ও সহমর্মিতা নেই। বিরোধ আদর্শগত থাকতে পারে, কিন্তু আমরা বিপরীতমুখী মেরুতে থাকতে চাই। যাদের দেশের কর্ণধার মনে করি, তাদের মধ্যে ভ্রাতৃত্বের খুব অভাব।

ডিআরইউ সভাপতি নজরুল ইসলাম মিঠুর সভাপতিত্বে অনুষ্ঠানে সংগঠনের সাবেক সভাপতি মুরসালিন নোমানী, রফিকুল ইসলাম আজাদ, সাইফুল ইসলাম, ইলিয়াস হোসেনসহ বর্তমান সাংগঠনিক সম্পাদক নুরুল ইসলাম হাসিব, সাবেক সাংগঠনিক সম্পাদক রাজু আহম্মেদ এবং অন্যান্য কার্যনির্বাহী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

এনএইচ/ইএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।