Jago News logo
Banglalink
ঢাকা, মঙ্গলবার, ২৩ মে ২০১৭ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৪ বঙ্গাব্দ

সাংবাদিকদের বিদেশ ভ্রমণে ‘নজরদারি’তে ডিআরইউর উদ্বেগ


জ্যেষ্ঠ প্রতিবেদক

প্রকাশিত: ০৯:০৮ পিএম, ১৯ মে ২০১৭, শুক্রবার
সাংবাদিকদের বিদেশ ভ্রমণে ‘নজরদারি’তে ডিআরইউর উদ্বেগ

বিদেশ ভ্রমণে যাওয়া বাংলাদেশি সাংবাদিকদের কর্মকাণ্ড নজরদারিতে রাখতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)।

শুক্রবার জারি করা এক বিজ্ঞপ্তিতে ডিআরইউ জানিয়েছে, এ ধরনের সার্কুলার সাংবাদিকদের স্বাধীনভাবে চলাচল ও মত প্রকাশের স্বাধীনতা বাধাগ্রস্ত করবে। যা মুক্ত স্বাধীন গণমাধ্যম প্রতিষ্ঠার অন্তরায়।

সাংবাদিকদের কেউ যদি কোনো ধরনের অপরাধের সঙ্গে জড়িত পড়েন সেক্ষেত্রে ওই সাংবাদিকের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার প্রচলিত বিধান রয়েছে। কিন্তু পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (বহিঃপ্রচার) স্বাক্ষরিত আদেশটি গোটা সাংবাদিক সমাজের জন্য যেমন অবমাননাকর তেমনি ভীতির কারণ হয়ে দাঁড়িয়েছে।

ডিআরইউ আরও মনে করে, এ ধরনের আদেশের অপপ্রয়োগ হওয়ার আশঙ্কা রয়েছে। যার মাধ্যমে দেশের বাইরে সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালন সংকুচিত হয়ে যেতে পারে।

ডিআরইউ সভাপতি সাখাওয়াত হোসেন বাদশা ও সাধারণ সম্পাদক মোরসালিন নোমানী বিবৃতিতে অনতিবিলম্বে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ আদেশ প্রত্যাহারের দাবি জানান।

নেতৃবৃন্দ বলেন, দেশে যেখানে প্রচলিত আইন রয়েছে এবং সরকার যেখানে মুক্ত স্বাধীন গণমাধ্যমে বিশ্বাস করে, সেখানে এ ধরনের আদেশের কোনো প্রয়োজন নেই।

আরএম/এমএআর/এমএস

আপনার মন্তব্য লিখুন...