একুশ দেশপ্রেম ও ভাষা চেতনাকে শাণিত করে

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৭:৩৪ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০১৯

‘অমর একুশ আমাদের শক্তি ও সাহস জোগায়, দেশপ্রেম ও ভাষা চেতনাকে শাণিত করে। আমাদের সৃজন-মেধায় যোগ করে নতুন মাত্রা। একুশ আমাদের অহংকার, গৌরব, জাতিসত্তা ও প্রেরণার জায়গা।’ কথাগুলো বলেছেন সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরামের সভাপতি বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট শেখ সালাহ্উদ্দিন আহমেদ।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাজধানীর উত্তরায় একটি মিলনায়তনে সাউথ এশিয়ান ল’ ইয়ার্স ফোরাম আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আজ আত্মমর্যাদায় সমুন্নত এক জাতি হিসেবে বিশ্বে মাথা উঁচু করে দাঁড়ানোর অন্তহীন প্রেরণার নাম একুশে ফেব্রুয়ারি। একুশ আজ আর কেবল বাঙালির নয়, নয় শুধু বাংলাদেশের। দেশ-কালের সীমানা ছাড়িয়ে দিবসটি হয়ে উঠেছে বিশ্বমানের। অমর একুশে, বাঙালির পথদিশা, একুশে হৃদয়াপ্লুত ঐশ্বর্য, প্রাণের স্পন্দন। ১৯৫২ সালের এই দিনে শহীদদের শাণিত ধারায় যে আলোকিত পথের উন্মোচন ঘটেছিল, সেই পথ ধরে এসেছিল স্বাধীনতা।

শেখ সালাহ্উদ্দিন বলেন, স্বাধীনতার এত বছর পর আজও একুশের অম্লান চেতনা সর্বস্তরে ছড়িয়ে দেওয়া যায়নি। রাষ্ট্রভাষা হিসেবে দেশের সংবিধানে বাংলার স্বীকৃতি মিললেও সর্বস্তরে তা চালুর দাবি পুরোপুরি বাস্তবায়ন হয়নি।

তিনি আরো বলেন, মুক্তিযুদ্ধের পক্ষশক্তির সরকার ক্ষমতাসীন থাকায় জাতি অনেকটা আশান্বিত। ইনশাআল্লাহ একুশের চেতনা বাস্তবায়ন হবে।

এসএইচএস/পিআর